বিজ্ঞাপন

ঢাবির বাজেট ঘোষণা, কমেছে গবেষণায় বরাদ্দ

July 24, 2020 | 2:51 am

ঢাবি করেস্পন্ডেন্ট

ঢাকা: ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে এবারের প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরের তুলনায় গবেষণা খাতে শতাংশের হিসেবে বরাদ্দের পরিমাণ কমেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করেন। এ ছাড়া অধিবেশনে ২০১৯-২০২০ অর্থ বছরের ৮৪৫ কোটি ১৫ লাখ টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করেন অধ্যাপক সামাদ।

অধিবেশনে সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। গত ৯ জুলাই কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীনের মেয়াদ শেষ হওয়ায় এবং নতুন করে এখনও কোষাধ্যক্ষ নিয়োগ না হওয়ায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ এবার সিনেটে বাজেট উত্থাপন করেছেন।

বিজ্ঞাপন

গত অর্থবছর অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৮১০ কোটি ৪২ লাখ টাকা। সেই হিসেবে গত বছরের তুলনায় এ বছর বাজেটের আকার বেড়েছে ৭ দশমিক ৩০ শতাংশ।

তবে গত অর্থবছরের তুলনায় এবার গবেষণা খাতে কমেছে বরাদ্দের পরিমাণ। এই অর্থবছরের প্রস্তাবিত বাজেটের মোট ৪ দশমিক ৭ শতাংশ অর্থ গবেষণা খাতের জন্য বরাদ্দ করা হয়েছে। টাকার হিসেবে যা ৪০ কোটি ৯১ লাখ টাকা।

বিজ্ঞাপন

২০১৯-২০ অর্থবছরে ৮১০ কোটি ৪২ লাখ বাজেটে গবেষণায় বরাদ্দ ছিল ৪০ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা, যা ছিলো মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ৷

অবশ্য গত অর্থবছরের গবেষণা খাতে প্রস্তাবিত বাজেটের পুরোটা ব্যয়ও করতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

গত বছর গবেষণা খাতে ৪০ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা বরাদ্দ হলেও সংশোধিত বাজেটে গবেষণাখাতে মোট ব্যয় দেখানো হয়েছে ৩৭ কোটি ৭২ লাখ ৮৭ হাজার টাকা৷

এবারের বাজেটে নতুন খাত হিসেবে শিক্ষার্থীদের শিক্ষা বিনিময় খাত সৃষ্টি করে ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। শিক্ষার্থীরা যাতে দেশে-বিদেশে শিক্ষা বিনিময় করতে পারে, সেই উদ্দেশ্যেই এই খাতের সৃষ্টি করা হয়েছে বলে বাজেট বইয়ে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এ ছাড়া শিক্ষকদের গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক প্রকাশনা বা জার্নালে প্রকাশ করতে সহায়তার জন্য একটি নতুন খাত সৃষ্টি করে প্রস্তাবিত বাজেটে ১ কোটি টাকা রাখা হয়েছে।

অধিবেশনে সমাপনী বক্তব্যে সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, `বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় বিজ্ঞান সম্মত উপায়ে ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়ে যাবে।’

তিনি আরও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন, মাস্টার প্ল্যান প্রণয়ন ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নানাবিধ কর্মপ্রয়াস ও উদ্যোগ অব্যাহত রয়েছে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন