বিজ্ঞাপন

মারা গেলেন শতবর্ষী নৃত্যশিল্পী অমলাশঙ্কর

July 24, 2020 | 12:35 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

মারা গেলেন উপমহাদেশের কিংবদন্তী নৃত্যশিল্পী অমলাশঙ্কর। আজ (২৪ জুলাই) সকালে তার নাতনি শ্রীনন্দাশঙ্কর ফেসবুকে এই খবর জানান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০১ বছর।

বিজ্ঞাপন

অমলাশঙ্করের সঙ্গে বেশকিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে নাতনী শ্রীনন্দাশঙ্কর লেখেন, ‘আজ ১০১ বছর বয়সে আমাদের ছেড়ে চলে গেলেন ঠাকুমা। গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলাম। মুম্বই থেকে কলকাতার কোনও উড়ান নেই, তাই খুব অস্থির লাগছে। মন ভেঙে গিয়েছে। তাঁর আত্মার শান্তি কামনা করি। একটা অধ্যায়ের সমাপন হল। লাভ ইউ ঠাম্মা। সবকিছুর জন্য তোমাকে ধন্যবাদ।’

ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা যায়, বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে কিছু জানাননি শ্রীনন্দাশঙ্কর।

বিজ্ঞাপন

১৯১৯ সালের ২৭ জুন জন্ম নেয়া অমলাশঙ্করের ১০১তম জন্মদিন পালন করা হয়েছিল গত মাসেই। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে তিনি প্যারিসের ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশ নেন। ওই সময়েই শঙ্কর পরিবারের সঙ্গে তাঁর যোগাযোগ হয়। কিছুদিন পর থেকেই তিনি উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন। এর পরে ১৯৪২ সালে তাদের বিয়ে হয়। গত শতাব্দীতে চারের দশক থেকেই উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি সারা বিশ্বে বিশেষ খ্যাতি অর্জন করে। উদয় শঙ্কর পরিচালিত কল্পনা-তে উমার চরিত্রে অমলা শঙ্করের নৃত্যাভিনয় সকলের মন কাড়ে এবং প্রশংসিত হয় কান চলচ্চিত্র উৎসবেও। এর কিছুদিনের মধ্যেই তারা হয়ে ওঠেন পৃথিবীর বিখ্যাত নৃত্যশিল্পী দম্পতিদের মধ্যে অন্যতম।

উদয়শঙ্কর ও অমলাশঙ্করের প্রথম সন্তান আনন্দ শঙ্কর। আর কন্যা মমতা শঙ্করের জন্ম হয় ১৯৫৫ সালের জানুয়ারি মাসে। নৃত্য জগতে গোটা শঙ্কর পরিবারেরই বিশ্বজোড়া খ্যাতি। ১৯৭৭ সালে প্রয়াত হন উদয়শঙ্কর। পরবর্তী সময়ে তাঁদের পরিবারে নৃত্যের ধারা এগিয়ে নিয়ে চলেছেন কন্যা মমতাশঙ্কর ও পুত্রবধূ তনুশ্রীশঙ্কর। আজও তাদের দেখানো পথেই এগিয়ে চলেছেন অসংখ্য ছাত্রছাত্রী। তাদের নৃত্য পরম্পরায় সমৃদ্ধ বাংলার সংস্কৃতি।

বিজ্ঞাপন

AMALA SHANKAR, WIFE OF UDAY SHANKAR, WHO WAS ELDER BROTHER OF PANDIT RAVI SHANKAR, AT HER HOUSE AT GARIAHAT ON WEDNESDAY. EXPRESS PHOTO BY SUBHAM DUTTA. 12.12.12

প্রবাদপ্রতীম নৃত্যশিল্পী অমলাশঙ্করের প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে দুই বাংলারই নৃত্যজগতে। অনেকেই তার মৃত্যুতে শোকপ্রকাশ করে তার আত্মার শান্তি কামনা করেছেন।

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন