বিজ্ঞাপন

‘বিশ্বের যুবসম্প্রদায়কে রোহিঙ্গা সংকট বিষয়ে সচেতন করা হবে’

July 25, 2020 | 11:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ভার্চুয়াল পদ্ধতিতে ওআইসি যুব সম্প্রদায়ের ২০২০ সালের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ২৭ জুলাই অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এই ডিজিটাল সম্মেলনে বিশ্বের ২৫০ জন যুবক অংশ নেবেন।

বিজ্ঞাপন

শনিবার (২৫ জুলাই) দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদের অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সেখানে জানানো হয়, সম্মেলনে অন্যান্য আয়োজনের পাশাপাশি রোহিঙ্গা সংকট নিয়েও আয়োজন থাকবে। যেখানে রোহিঙ্গা সংকট বিষয়ে বিশ্বযুবাদের সচেতন করাই হবে মূল উদ্দেশ্য।

একই সময়ে এই সংবাদ সম্মেলনটি ভার্চুয়াল পদ্ধতিতেও প্রচার করা হয় এবং দেশি-বিদেশি গণমাধ্যমকর্মীরা এতে ভার্চুয়ালি অংশ নেন।

বিজ্ঞাপন

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, যু্ব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি ও যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন। এছাড়া ওআইসির ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ)-এর প্রেসিডেন্ট তাহা আইয়ান প্রেস ব্রিফিংয়ে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত ছিলেন।

প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেন, ‘অধিকন্তু, এই যুবসম্মেলনের অন্যতম উদ্দেশ্য হবে মিয়ানমার থেকে বিতাড়িত ও অত্যাচারিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে বিশ্বব্যাপী যুবসম্প্রদায়কে সচেতন করা এবং মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারে সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতকরণে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলা। আসন্ন সম্মেলনে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প-এর ভার্চুয়াল পরিদর্শন এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞদের উপস্থিতিতে প্যানেল আলোচনার মাধ্যমে যুবসম্প্রদায়কে রোহিঙ্গা সংকট বিষয়ে ব্যাপকভাবে সচেতন করা হবে।’

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ জুলাই বিকাল ৪টায় ভার্চুয়াল প্লাটফর্মে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন ওআইসির মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন, কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সালেহ বিন গানেম আল আলী, আজারবাইজানের যুব ও ক্রীড়া মন্ত্রী আজাদ রহিমভ, আইসিওয়াইএফ-এর প্রেসিডেন্ট তাহা আইয়ান ও অন্যান্য বিশ্ব নেতারা।

যু্ব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘প্রধানমন্ত্রীর সার্বিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের রাজধানী ঢাকায় এ বছর ওআইসি যুব রাজধানী হিসেবে স্বীকৃতি পেয়েছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আন্তজার্তিক এ স্বীকৃতি জাতি হিসেবে আমাদের গর্বিত করে। আগামী ২৭ জুলাই বছরব্যাপী বিস্তৃত ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ এর নানা আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের ৭৫টি দেশের প্রায় ১২০০ তরুণ এই আয়োজনে অংশগ্রহণ করতে অনলাইনে আবেদন করেছেন। তাদের মধ্য থেকে ২৫০ জন যুবক আগামী ২৭ ও ২৮ জুলাই ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত সামিটে অংশগ্রহণ করবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘এ আয়োজনের মাধ্যমে বিশ্বে আমাদের যুবসমাজের অমিত সম্ভাবনা তুলে ধরা হবে। আমরা বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড-এর সুবিধা ভোগ করছি। আমাদের মেধাবী ও দক্ষ যুব শক্তি রয়েছে। এছাড়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ সরকার যে মানবিক সহায়তা করছে সেটিও বিশ্ববাসীর কাছে উপস্থাপন করা হবে।’

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর আদর্শ ও আপোষহীন সংগ্রামের গৌরবময় ইতিহাস বিশ্বের যুবসম্প্রদায়কে জানানোর তাগিদে ‘বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

বিজ্ঞাপন

বছরব্যাপী পরিকল্পনা করা অন্য অনুষ্ঠানসমূহ হল-কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা; ফিল্ম ফেস্টিভাল; চিত্রকলা প্রদর্শনী; বিতর্ক প্রতিযোগিতা; স্কাউটক্যাম্প; এন্টারপ্রেনারশিপ, স্কিল ও এমপ্লয়মেন্ট ক্যাম্প এবং কুইজ প্রতিযোগিতা।

উল্লেখ্য, মুসলিম বিশ্বের তরুণদের দৃঢ় ভাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার প্রয়াসে তরুণদের নানামুখী কৃতিত্বে উৎসাহ প্রদানের লক্ষ্যে ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ) ২০১৫ সাল থেকে প্রতিবছর ওআইসি সদস্যভুক্ত দেশসমূহকে ‘ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’-এর স্বীকৃতি প্রদান করে আসছে।

বিগত ২০১৯ সাল থেকে শুরু হওয়া তীব্র প্রতিযোগিতামূলক নির্বাচন প্রক্রিয়ার বিভিন্নধাপ সফলতার সঙ্গে সম্পন্ন করে ২০১৯ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশ গৌরবজনক এই স্বীকৃতি অর্জন করে। ‘ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ হিসেবে বাংলাদেশের এই অর্জন বাংলাদেশের তরুণ সমাজের জন্য অপরিসীম অনুপ্রেরণার সঞ্চার করেছে। বাংলাদেশের এই স্বীকৃতি বিশ্বব্যাপী বাংলাদেশের একটি উজ্জ্বল ও শক্তিশালী ভাবমূর্তি গড়ে তুলতে সক্ষম হবে।

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন