বিজ্ঞাপন

আইসিসি’র চেয়ারম্যান পদে সৌরভ গাঙ্গুলিকে সমর্থন সাঙ্গাকারার

July 26, 2020 | 2:36 pm

স্পোর্টস ডেস্ক

একজন ক্রিকেটার এবং অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেটে নিজেকে অনন্য এক আসনে বসিয়েছেন সৌরভ গাঙ্গুলি। প্রশাসক হিসেবেও সফলতা দেখাচ্ছেন তিনি। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালনের পর ২০১৯ সালের অক্টোবরে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দায়িত্ব নেন সৌরভ। ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী কেবল ১০ মাসই এই দায়িত্বে থাকতে পারবেন সৌরভ। কেননা ভারতীয় কোনো ক্রিকেট প্রশাসক একটানা সর্বোচ্চ ছয় বছরই দায়িত্বে থাকতে পারবেন। এরপর তাকে কমপক্ষে তিন বছরের জন্য নির্বাসনে যেতে হবে।

বিজ্ঞাপন

নিয়ম অনুযায়ী এই বছরের জুলাইয়ের পর আর বিসিসিআই’র সভাপতি পদে থাকতে পারবেন না সৌরভ গাঙ্গুলি। যদিও বিসিসিআই প্রধানের পদে মেয়াদ বাড়ানোর জন্য আদালতে ইতোমধ্যেই আপিল করেছেন সৌরভ। আগামী সপ্তাহের শেষে রায় দেবেন দেশটির আদালত। আইসিসির সভাপতি হিসেবে মেয়াদ শেষ হয়েছে শশাঙ্ক মনোহরের। এরপর থেকেই গুঞ্জন শুরু হয়েছে, আইসিসি প্রধান পদে প্রতিদ্বন্দ্বীতা করবেন সৌরভ। সাবেক ক্রিকেটাররাও চান বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধানের পদে বসুক সৌরভ গাঙ্গুলি।

অন্যদিকে আইসিসি’র চেয়ারম্যান পদ থেকে মেয়াদ শেষে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। আর তার সরে দাঁড়ানোর পর থেকে ওই পদটি শূন্য রয়েছে। এদিকে নিয়মতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। আর এর মধ্যেই কনাঘুষা চলছে কে হতে পারে আগামিবারের চেয়ারম্যান। এই পদেই এখন অনেকে বর্তমান বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলিকে দেখছেন। এবং সমর্থনও জানাচ্ছেন সাবেক ভারতীয় কাপ্তানকে। ইতোমধ্যেই ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড গাওয়ার, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক ও সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের পর এবং এবার কুমার সাঙ্গাকারাও চাচ্ছেন আইসিসি সভাপতি পদে বসুক সৌরভ।

বিজ্ঞাপন

ইন্ডিয়া টুডেকে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক বলেন, ‘আমি দাদার একজন সমর্থক হিসেবে বলছি না। সৌরভের মতো একজনকে আইসিসির প্রধান হিসেবে প্রয়োজন। ক্রিকেটকে সে হৃদয়ে ধারণ করে। খেলাটার প্রতি তার নিবেদন অন্যদের চেয়ে আলাদা। ক্রিকেটের সর্বস্তরে তার গ্রহণযোগ্যতা রয়েছে। ক্রিকেটকে এগিয়ে নিতে সে সবসময় নতুন কিছু করতে চায়। ক্রিকেটকে ভালোবাসে এবং খেলাটাকে এগিয়ে নিতে চায় এমন একজনকেই তো থাকা উচিত আইসিসির সর্বোচ্চ পদে। আইসিসি প্রধান হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ক্রিকেট খেলুড়ে সবদেশের উন্নয়নে সমান আগ্রাধিকার দেয়া। আপনি আস্ট্রেলিয়ান, ইংলিশ নাকি শ্রীলঙ্কান সেটা তখন মুখ্য বিষয় থাকে না। আমি সৌরভকে খুব কাছ থেকে দেখেছি। ক্রিকেটার ও অধিনায়ক হিসেবে তো বটেই প্রশাসক হিসেবেও সে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।’

অন্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই’র সভাপতি পদে সৌরভ গাঙ্গুলির বহাল থাকার কথা ছিল ২৭ জুলাই পর্যন্ত। এরপর পদ থেকে সরে দাঁড়ানোর নিয়ম কার্যকর হওয়ার কথা ছিল। তবে ভারতের সুপ্রিম কোর্টে গঠনতন্ত্র সংশোধন করে তার মেয়াদ ছয় বছর করার জন্য গত এপ্রিল মাসে করা আবেদন করে বিসিসিআই। গত বুধবার (২২ জুলাই) শুনানির দিন থাকলেও তা সুপ্রিম কোর্ট পিছিয়ে দিয়েছে দুই সপ্তাহের জন্য। আর তাতেই সৌরভ গাঙ্গুলির প্রেসিডেন্ট থাকার মেয়াদও কমপক্ষে এক সপ্তাহ বাড়িয়ে দিয়েছে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব পদে জয় শাহর মেয়াদ শেষ হয়ে গেছে মে মাসে, আর সভাপতি পদে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ শেষ হতো আগামী ২৭ জুলাই। সৌরভ ও শাহ গত অক্টোবরে ভারতীয় ক্রিকেট বোর্ডের দুই শীর্ষ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন গত অক্টোবরে। লোধা কমিশনের সুপারিশ অনুযায়ী রাজ্য ক্রিকেট সংস্থা ও বোর্ড মিলিয়ে টানা ছয় বছর হয়ে গেলেই কোনো পদাধিকারীকে তিন বছরের বাধ্যতামূলক বিশ্রামে যেতে হবে।

বিজ্ঞাপন

সেই হিসেবে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন ও বোর্ড মিলিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র ছেলে জয়ের মেয়াদ শেষ হয়ে গেছে মে মাসে। অন্যদিকে পশ্চিমবঙ্গের ক্রিকেট সংস্থা সিএবি’র পদ ও বোর্ড মিলিয়ে সৌরভের মেয়াদ শেষ হবে আগামী ২৭ জুলাই। তবে সুপ্রিম কোর্ট শুনানি দুই সপ্তাহ পিছিয়ে দেওয়ায় আপাতত সৌরভের মেয়াদ বেড়েছে আরও সপ্তাহখানেক। আর যদি সুপ্রিমকোর্টে এই আপিল গৃহিত হয় তাহলে সৌরভ গাঙ্গুলির প্রেসিডেন্সির মেয়াদ বেড়ে ২০২৫ পর্যন্ত দাঁড়াবে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন