বিজ্ঞাপন

বন্যা দুর্গতদের জন্য বিএনপির ত্রাণ কমিটি গঠন

July 26, 2020 | 4:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতির পরিপ্রেক্ষিতে বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য ত্রাণ কমিটি গঠন করেছে বিএনপি। কমিটির আহ্বায়ক করা হয়েছে দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে।

বিজ্ঞাপন

রোববার (২৬ জুলাই) বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে পাঠানো মেইল বার্তায় এ তথ্য জানানো হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশে খালেদা জিয়ার প্রেসউইং সদস্য শায়রুল কবির খান ওই বার্তা পাঠান।

বার্তায় উল্লেখ করা হয়— শনিবার (২৫ জুলাই) বিকেল ৫টায় অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় ত্রাণ কমিটি গঠন করা হয়। সভায় সভাপত্বিত করেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ভার্চুয়াল সভায় ইন্টারনেটের মাধ্যমে যুক্ত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার মওদুদ আহমদ, ব্যরিস্টার জমিরুদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিজ্ঞাপন

সভায় দেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ভারত অভিন্ন নদী গুলোর সকল বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রক্ষ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতোমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে এবং সব কটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উত্তরাঞ্চলে রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবকটি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা ইতোমধ্যেই বন্যা কবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে। দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদি পশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে। সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনো উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনা ভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুর্য়োগ সৃষ্টি করেছে বলে মত দেওয়া হয় স্থায়ী কমিটির ওই সভায়।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের এবং অঙ্গ সংগঠন সমূহের সকল পর্যায়ের সকল নেতা ও কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয় স্থায়ী কমিটির সভায়।

বিজ্ঞাপন

স্থায়ী কমিটির সভায় সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আউয়াল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। আউয়াল খান একজন নিবেদিত প্রাণ নেতা ছিলেন বলে অভিমত প্রকাশ করা হয়। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সারাদেশে করোনা আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় স্থায়ী কমিটির সভায়। তাদের সকলের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

সভায় আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহার নামাজের পর সকাল ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত গৃহীত হয়। করোনাভাইরাস পরিস্থিতির কারণে শুধু জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচি পালন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন