বিজ্ঞাপন

প্রবাসী রায়হানকে আইনি সহায়তা দিতে মানবাধিকার কমিশনের অনুরোধ

July 26, 2020 | 4:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা’র সঙ্গে কথা বলার জেরে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশি মো. রায়হান কবিরকে গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তাকে আইনগত সহায়তা দিতে পররাষ্ট্র মন্ত্রনালয়কে অনুরোধ জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

বিজ্ঞাপন

রোববার (২৬ জুলাই) মানবাধিকার কমিশনের পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিকের সই করা এক আবেদনে এ অনুরোধ জানানো হয়।

আবেদনে বলা হয়, সম্প্রতি মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতন বিষয়ে কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদনে সাক্ষাতকার দেওয়ায় বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবিরকে মালয়েশিয়ান পুলিশ গ্রেফতার করে মর্মে গণমাধ্যম সূত্রে জানতে পারে জাতীয় মানবাধিকার কমিশন।

আবেদনে বলা হয় জানানো হয়, গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় বাংলাদেশি তরুন রায়হানের ব্যক্তিগত তথ্য চেয়ে সমন জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় মালয়েশিয়ান প্রশাসন। শুধুমাত্র সাক্ষাৎকার প্রদান করায় এভাবে বিজ্ঞপ্তি দিয়ে খোঁজা, ওয়ার্ক পারমিট বাতিল করা ও পরবর্তীতে গ্রেফতারের বিষয়টি উদ্বেগজনক বলে জানিয়েছে অভিবাসীবিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বেশকিছু সংগঠন।

বিজ্ঞাপন

এদিকে দেশে থাকা তার পরিবারও গভীর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। রায়হানের বিরুদ্ধে অন্য কোনো অভিযোগও নাই মর্মে গণমাধ্যম সূত্রে জানা যায়। জাতীয় মানবাধিকার কমিশন রায়হান কবিরের বিরুদ্ধে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছে। রায়হান কবিরের আটকের বিষয়টি যাচাই করে তাকে আইনি সহায়তা দেওয়াসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ করে মানবাধিকার কমিশন।

উল্লেখ্য, গত ২৪ জুলাই স্থানীয় সময় সন্ধ্যায় রায়হান কবিরকে মালয়েশিয়ার পুলিশ গ্রেফতার করে। এর আগে জুলাইয়ের তিন তারিখ আল জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন ১০১ ইস্ট’ নামে এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে লকডাউন চলাকালে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের ওপর সরকারের নিপীড়নমূলক আচরণের তথ্য তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে মালয়েশিয়া প্রবাসী রায়হান বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে মালয়েশিয়া সরকারের বৈরী আচরণের প্রতিবাদ জানান। এর পর পরই মালয়েশিয়া সরকার রায়হানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

এদিকে ৯ জুলাই প্রকাশিত এক ভিডিওবার্তায় রায়হান বলেছেন, যেকোনো সময় তিনি গ্রেফতার হতে পারেন। কারণ তাকে মালয়েশিয়া সরকার মোস্ট ওয়ান্টেড ঘোষণা করেছে। তিনি বলেন, ‘মালয়েশিয়া সরকার ঘোষণা দিয়েছিল করোনাকালে অবৈধ হয়ে পড়া কোনো শ্রমিককে হয়রানি করা হবে না। কিন্তু তারপরও মে মাসে পাঁচ শ্রমিককে গ্রেফতার করা হয়।’ এ বিষয়টিই তিনি আল জাজিরাকে বলেছেন। সেখানে তিনি অন্যায় কিছু করেননি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চেয়েছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নারায়ণগঞ্জের অধিবাসী রায়হান মালয়েশিয়ায় একটি পোশাক কারখানায় চাকরি করেন। ২০১৪ সালে সরকারি তোলারাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে তিনি মালয়েশিয়া যান। সেখান থেকেই তিনি বিএ পাস করেন।

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন