বিজ্ঞাপন

‘কাজ হারিয়ে ফেরা অভিবাসীদের জন্য ৭০০ কোটি টাকার তহবিল গঠন’

July 26, 2020 | 10:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, করোনাভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাজ হারিয়ে ফিরে আসা অভিবাসীদের পুনর্বাসনে সাতশ কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। পাশাপাশি নানা প্রকল্পও হাতে নিয়েছে মন্ত্রণালয়। রোববার (২৬ জুলাই) জাতীয় শ্রম অভিবাসন ফোরামের ভার্চুয়াল সভায় এসব তথ্য জানান তিনি।

বিজ্ঞাপন

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে সরকারকে। আর এ বিষয়ে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে ফিরে আসা কর্মীদের পুনর্বাসনের জন্য সাতশ কোটি টাকার তহবিল গঠনসহ বিভিন্ন ধরণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর আওতায় কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত কর্মীদের ৪ শতাংশ সরল সুদে বিনিয়োগ ঋণ দেওয়া হচ্ছে।’

ইমরান আহমদ বলেন, ‘বিদেশ ফেরত কর্মীরা অভিজ্ঞতা বিবেচনায় দেশে-বিদেশে কর্মসংস্থানের অগ্রাধিকার পাওয়ার যোগ্য। সুষ্ঠু, সুশৃঙ্খল, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করতে সকল অংশীজনকে একযোগে কাজ করতে হবে।’

প্রবাসী কর্মীদের সামগ্রিক কল্যাণে সরকারের উদ্যোগসমূহ তুলে ধরে তিনি জানান, সরকার বিদেশগামী কর্মীদের জন্য জীবন বিমায় ভর্তুকি প্রদান, প্রবাসী কর্মীর সন্তানদের জন্য বিদেশে স্থাপিত বাংলা স্কুলে আর্থিক সহযোগিতা প্রদান, রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে ২ শতাংশ প্রণোদনা দিচ্ছে। এছাড়া করোনায় ক্ষতিগ্রস্ত বিদেশে অবস্থানরত প্রবাসী কর্মীদের জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং দেশে অবস্থানরত তাদের পরিবারের বিপদগ্রস্ত সদস্যদের সামাজিক নিরাপত্তার আওতায় আনা হয়েছে।

বিজ্ঞাপন

সভায় শ্রম অভিবাসন সংশ্লিষ্ট অংশীজনদের কাজে সমন্বয়ের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেতৃত্বে সরকারী সংস্থা, এনজিও ও আন্তর্জাতিক সংস্থার অংশীজনদের নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি ২০১৬-এর আওতায় গঠিত ছয়টি সাব-কমিটি নিয়মিতভাবে আলোচনা করে নীতি বাস্তবায়নের কার্যক্রম গ্রহণ করবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনেরর সঞ্চালনায় সভায় জনশক্তি রফতানি সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন