বিজ্ঞাপন

শুরু হচ্ছে ওয়ানডে লিগ

July 27, 2020 | 5:27 pm

স্পোর্টস ডেস্ক

আলোচিত ওয়ানডে সুপার লিগ শুরু হওয়ার কথা ছিল গত মে মাসে। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যায়। পিছিয়ে যাওয়া ওয়ানডে লিগ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (৩০ জুলাই) থেকে। বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আয়ারল্যান্ড ক্রিকেট দল। এটা হতে যাচ্ছে ওয়ানডে লিগের প্রথম সিরিজ।

বিজ্ঞাপন

মূলত ওয়ানডে সুপার লিগ হচ্ছে ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব। আগামী তিন বছর ১৩টি দল খেলবে এই লিগ। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ডস অংশ নিবে এতে। প্রতিটি দল এই সময়ে আটটি করে সিরিজ খেলবে। চারটি নিজেদের দেশে, চারটি অন্য দেশে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের।

প্রতিটি জয়ের জন্য মিলবে ১০ পয়েন্ট। টাই অথবা ম্যাচ পরিত্যক্ত হলে মিলবে ৫ পয়েন্ট। শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দল সরাসরি ২০২৩ বিশ্বকাপের টিকিট পাবে। স্বাগতিক হিসেবে ভারত সরাসরি বিশ্বকাপ খেলবে। ২০২৩ বিশ্বকাপে অংশ নিবে মোট ১০ দল। বাকি দুই দল উঠে আসবে বাছাই পর্ব পেরিয়ে।

বিজ্ঞাপন

২০২৩ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফেব্রুয়ারি-মার্চে। কিন্তু করোনাভাইরাসের কারণে বেশ কিছু সিরিজ পিছিয়ে যাওয়াতে বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডিস বলেছেন, ‘এই লিগের মাধ্যমে আগামী তিন বছর ওয়ানডে ক্রিকেটে বাড়তি মাত্রা যোগ হবে। কেননা এর সঙ্গে ২০২৩ সালের বিশ্বকাপে অংশগ্রহণ জড়িত। সুপার লিগের ফলে বিশ্বের ক্রিকেট দর্শকরা আরও জমজমাট খেলা দেখতে পারবে। গত সপ্তাহে ২০২৩ সালের বিশ্বকাপটি সে বছরের শেষের দিকে আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে করোনাভাইরাসের কারণে যেসব সিরিজ স্থগিত হয়ে গেছে, সেগুলো আয়োজন করার যথেষ্ঠ সময় পাবো আমরা। এখন আমরা মাঠের খেলার মাধ্যমেই বাছাইয়ের সিদ্ধান্ত নিতে পারব।'

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন