বিজ্ঞাপন

ফুলকপির ক্রাস্ট পিজ্জা

July 28, 2020 | 3:04 pm

লাইফস্টাইল ডেস্ক

পিজ্জা শুনলেই জিভে জল। কিন্তু অনেকেই হয়ত অসুখবিসুখ, ওজন নিয়ন্ত্রণ বা নানা কারণে কার্বোহাইড্রেট এড়িয়ে চলছেন। কেউ কেউ আবার গ্লুটেন ফ্রি ডায়েটে আছেন। অর্থাৎ তাদের আটা-ময়দা খাওয়া বারণ। আটা এবং ময়দায় আঠালো ইলাস্টিকের মত ভাব আসে তা আসে মূলত এই গ্লুটেনের জন্য। আবার অনেকেই চেষ্টা করছেন স্বাস্থ্যকর খাবার খেতে। এই সবার জন্য ময়দা দিয়ে বানানো পিজ্জা দেখে লোভ লাগলেও খাওয়ার উপায় থাকে না। তাদের জন্য দারুণ সমাধান হতে পারে ফুলকপির পিজ্জা। এর মানে কিন্তু পিজ্জার উপরে ফুলকপি নয়, স্বয়ং পিজ্জা ক্রাস্টই ফুলকপির তৈরি। ভেজিটারিয়ান এই পিজ্জাটি হতে পারে দারুণ একটি স্বাস্থ্যকর পছন্দ। আপনাদের জন্য মজাদার ফুলকপির ক্রাস্ট পিজ্জার রেসিপি দিয়েছেন শায়লা হক তানজু

বিজ্ঞাপন

উপকরণ
পিজ্জা বেজের জন্য

  1. ফুলকপি ৩০০ গ্রাম গ্রেটেড
  2. ডিম ১ টি
  3. গোলমরিচ ১/৪ চামচ
  4. লবণ আন্দাজমতো
  5. মোজারেলা চিজ ২৫ গ্রাম (গ্রেটেড)

পিজ্জা টপিংয়ের জন্য (প্রতিটি উপাদান নিজের পছন্দমত নিতে হবে)

  1. লাল ক্যপসিকাম
  2. সবুজ ক্যাপসিকাম
  3. মাশরুম কুচি
  4. অলিভ স্লাইস
  5. মোজারেলা চিজ পরিমানমতো
বিজ্ঞাপন

পিজ্জা সসের জন্য

  1. টমেটো পেস্ট ১/৩ কাপ
  2. বাটার ১ টেবিল চামচ
  3. রসুন বাটা ১/২ চা চামচ
  4. আদা বাটা ১/২ চা চামচ
  5. চিলি সস ১ চা চামচ
  6. অরিগানো গুঁড়া সামান্য
  7. লবণ আন্দাজমতো

পদ্ধতি

  1. ফুলকপি গ্রেট করে ভালো করে পানি চেপে ফেলে দিতে হবে। তারপর চুলায় প্যানে হালকা টেলে নিতে হবে যাতে পানি শুকিয়ে যায়। পুরোপুরি রান্না করা বা পোড়া লাগানো যাবে না। এবার এর সঙ্গে ডিম, চিজ, লবণ, গোল মরিচ গুঁড়া মিশিয়ে ডো তৈরি করতে হবে।
  2. পিজ্জা সসের জন্য প্রথমে প্যানে বাটার দিয়ে তাতে রসুন ও আদা বাটা কিছুটা ভেঁজে নিয়ে টমেটো পেস্ট ও বাকি উপাদান দিয়ে নেড়েচেড়ে রান্না করে নিতে হবে।
  3. পিজ্জা ট্রেতে বেকিং পেপারে হালকা তেল ব্রাশ করে নিতে হবে। এবার ডোটা হাত দিয়ে চ্যাপ্টা করে করে পিজ্জা বেজের আকার দিতে হবে। ওভেন ৩০০ ডিগ্রিতে ৫ মিনিট প্রিহিট করে নিতে হবে। তার উপর পিজ্জা বেজ প্রথমে একপাশ ১০ মিনিট বেক করে নিতে হবে। এরপর অন্যপাশ আরও পাঁচ মিনিট বেক করে নিতে হবে।
  4. এবার একপাশে পিজ্জা সস লাগিয়ে নিতে হবে পুরো পিজ্জা বেজে। এবার এর উপর ক্যাপসিকাম কুচি, মাশরুম কুচি, অলিভ কুচির টপিং দিতে হবে। সবশেষে চিজ দিতে হবে। ঝাল পচ্ছন্দ করলে চিলি ফ্লেক্স ছড়িয়ে দিতে পারেন। তারপর পিজ্জাটি আরো ২০/২৫ মিনিট বেক করতে হবে।
  5. চিজ যখন গোল্ডেন বেকড হয়ে যাবে তখন পিজ্জাটি বের করুন। এবার পিজ্জা কাটার, আর পিজ্জা কাটার না থাকলে ছুরি দিয়ে স্লাইস করে পরিবেশন করুন মজাদার ও স্বাস্থ্যকর ফুলকপির ক্রাস্ট পিজ্জা।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন