বিজ্ঞাপন

উদ্ভাবনী চিন্তা ও সৃজনশীলতা নিয়ে তরুণদের এগিয়ে আসার আহ্বান

July 27, 2020 | 8:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির এই সময়ে এবং মহামারি পরবর্তী সময়ে টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে সৃজনশীল ধারণা ও উদ্ভাবনী চিন্তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে যুবকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কোভিড-১৯ কর্মক্ষেত্রে গতি ও পরিমাণ— দু’টিই আরও বেশি অত্যাবশ্যকীয় করে তুলেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুলাই) ‘ঢাকা ইয়ুথ ক্যাপিটাল ২০২০’-এর ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলনে ভিডিও বার্তায় এ কথা বলেন প্রধানমন্ত্রী। এই মেগা ইভেন্টের থিম ‘একটি স্থিতিস্থাপক ভবিষ্যতের জন্য: সমতা ও সমৃদ্ধি’। যুবকদের জন্য অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) যুব সম্প্রদায়ের এই আন্তর্জাতিক সম্মেলনটি এই প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে ঢাকায় এবং সেটিও ভার্চুয়াল প্ল্যাটফর্মে।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানুষ চাইলে অর্থনৈতিক ও নির্বাহী নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনড়তা বেছে নিতে পারে। আবার অপ্রতিরোধ্য বাধা অতিক্রম করতে নতুন ধারণা, নমনীয়তা ও গতিশীলতা বেছে নিতে পারে। এক্ষেত্রে যুবকদের তাদের ভবিষ্য নির্মাণে ধারণা এবং উদ্ভাবনী শক্তি নিয়ে সিদ্ধান্ত গ্রহণে অংশীদার হওয়ার বিরাট সুযোগ রয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, কোভিড-১৯ মহামারি সরকারি-বেসরকারি খাতসহ আন্তর্জাতিক সম্প্রদায় ও বিশ্বনেতা— সবক্ষেত্রে সংকট তৈরি করেছে। এই সংকটে কী ধরনের নেতৃত্ব প্রয়োজন, তা পূর্বনির্ধারিত নয়। কিন্তু এ প্রক্রিয়ার সঙ্গে মানুষের মনোভাব ও আচরণ সম্পৃক্ত।

করোনা সংকট মোকাবিলা ও ক্ষতিগ্রস্ত মানুষের কষ্ট লাঘবে বাংলাদেশ সরকারের ১২শ ১০ কোটি মার্কিন ডলার সমমূল্যের প্যাকেজ ঘোষণার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ওআইসি মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সালেহ বিন গানেম আল আলী, আজারবাইজানের যুব ও ক্রীড়ামন্ত্রী আজাদ রহিমভ, ইসলামিক কো-অপারেশন ইয়ূথ ফোরামের (আইসিওয়াইএফ) প্রেসিডেন্ট তাহা আইয়ানসহ অন্যরা।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন