বিজ্ঞাপন

নতুন ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাবের প্রকল্প উঠছে একনেকে

July 28, 2020 | 8:07 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে নতুন করে স্থাপন করা হবে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব। এর মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে স্কুল-কলেজ, মাদরাসা ও টেকনিক্যাল প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের আইসিটিতে দক্ষতা বাড়ানো হবে। সেই সঙ্গে অত্যাধুনিক আইসিটি সুযোগ-সুবিধা সম্বলিত স্কুল অব ফিউচার নির্মাণ ও প্রয়োজনীয় কনটেন্ট তৈরি সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এজন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (দ্বিতীয় পর্যায়) শীর্ষক একটি প্রকল্প হাতে নিচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৩৮ কোটি ৭৩ লাখ টাকা। আজ মঙ্গলবার  (২৮ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হচ্ছে প্রকল্পটি। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৩ সালের ফ্রেব্রুয়ারির মধ্যে এটি বাস্তবায়ন করবে আইসিটি অধিদফতর।

সূত্র জানায়,প্রকল্পের আওতায় প্রাতিষ্ঠাকি পরামর্শকের পেছনে ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৪৭ লাখ ৮০ হাজার টাকা। কম্পিউটার ও যন্ত্রাংশ কেনাকাটা বাবদ ৬৪৭ কোটি ৭৭ লাখ টাকা, ল্যাব ও পিআইইউ স্থাপন বাবদ ১৩৫ কোটি ১৪ লাখ টাকা, কম্পিউটার সফটওয়্যার কেনা বাবদ ২৪ কোটি ৩৫ লাখ টাকা এবং শিক্ষা ও শিক্ষণ উপকরণ বাবদ ১৬ কোটি ৪১ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, আইসিটি বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশ প্রতিপালনসাপেক্ষে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়। কিন্তু সংশ্লিষ্ট মন্ত্রণালয় পুনর্গঠিত ডিপিপিতে (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) পিইসি সভার সুপারিশগুলো অনুসরণ করা হয়নি। ফলে গত ৮ মার্চ ফের পিইসি সভা আহ্বান করা হয়। ওই সভায় বিস্তারিত আলোচনা শেষে বাস্তবতার নীরিখে পুনর্গঠিত ডিপিপি’র আলোকে প্রকল্পটি প্রক্রিয়াকরণ করা হয়।

বিজ্ঞাপন

আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, আইসিটি অধিদফতরের অধীনে এরই মধ্যে স্থাপিত এবং নতুনভাবে স্থাপন হতে যাওয়া ল্যাবের কার্যাকারিতা বাড়ানো, যথাযথ রক্ষণাবেক্ষণ ও টেকসইকরণে কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ ও তত্ত্বাবধানসহ সংশ্লিষ্ট বিদ্যালয় বা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিবিড় আইসিটি প্রশিক্ষণ ও সচেতনতা প্রয়োজন। শিক্ষা ক্ষেত্রে সারাবিশ্বের উন্নত দেশগুলোর সব পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে এখন প্রবর্তন করা হয়েছে স্মার্ট ক্লাসরুমের ধারণা। শিক্ষা ক্ষেত্রে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে এ দেশেও প্রয়োজনীয় হার্ডওয়্যার, ডিজিটাল  কনেটেন্ট, সফটওয়্যার, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ইত্যাদি সম্বলিত স্মার্ট ক্লাসরুম  প্রবর্তনের মাধ্যমে ‘স্কুল অব ফিউচার’ স্থাপন করা দরকার।

আইসিটি বিভাগ আরও জানায়, ভাষা গুরু সফটওয়্যারের কার্যকারিতা বাড়াতে এর উন্নত সংস্করণ (ভার্সন-২) উন্নয়ন ও সারাদেশে স্থাপিত ল্যাবে বাস্তবায়ন প্রয়োজন। এছাড়া প্রকল্পটির মাধ্যমে স্থাপিত ল্যাবগুলোর কার্যক্রম কেন্দ্রীয়ভাবে অলাইনে পর্যক্ষেণ, তথ্য সংগ্রহ, তত্ত্বাবধান ইত্যাদির জন্য মনিটরিং ড্যাশবোর্ডের সফল উন্নয়ন এবং বাস্তবায়ন সম্পন্ন হয়েছে। প্রতিটি ল্যাবে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম বাস্তবায় করে রিয়েল টাইম ভিত্তিতে সব হাজিরা উপাত্ত কেন্দ্রীয়ভাবে ক্লাউডে সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ পদ্ধতি উক্ত ড্যাশবোর্ডে যুক্ত করে এর আপগ্রেডেশন প্রয়োজন। এসব কারণে প্রকল্পটি হাতে নেওয়ার প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

প্রকল্পের আওতায় সারাদেশে ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এসব ল্যাবে ইন্টারনেট সংযোগ প্রদান, ৩০০টি স্কুল অব ফিউচার প্রস্তুত করা, পরামর্শক ফার্ম নিয়োগ, ৩৬ হাজার ২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া, আইসিটি বিষয়ে ৬০টি ডিজিটাল কনটেন্ট তৈরি এবং কমিনিকেটিভ ইংলিশ বিষয়ে ৮০টি ডিজিটাল কনটেন্ট তৈরি, কম্পিউটার যন্ত্রাংশ কেনা, ভাষাগুরু সফটওয়্যার ভার্সন-২ তৈরি, ৬৪টি সেমিনার বা কর্মশালার আয়োজন এবং বৈদেশিক ও স্থানীয় প্রশিক্ষণসহ আনুষাঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে প্রকল্পটির আওতায়।

বিজ্ঞাপন

প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পটির মূল লক্ষ্য ডিজিটাল শিক্ষাকে সম্প্রসারিত করে সহজলভ্য করা। এর মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীদের আইসিটি ক্ষেত্রে দক্ষতা, সক্ষমতা ও স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করা সম্ভব হবে। প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সারাদেশে আইসিটি শিক্ষার গুণগত মানোন্নয়নের উদ্দেশ্যে শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন, আইসিটির নিত্যনতুন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখবে। তাই সার্বিক বিবেচনায় এটি একনেকে অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন