বিজ্ঞাপন

পুলিশ বক্সে বোমা বিস্ফোরণ: ‘নব্য জেএমবি’ সদস্য গ্রেফতার

July 28, 2020 | 12:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ট্রাফিক পুলিশ বক্সে বোমা বিস্ফোরণের ঘটনায় আরও একজনকে গ্রেফতার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। কর্মকর্তারা জানিয়েছেন, গ্রেফতার যুবক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবি’র সদস্য। ওই যুবকই লোহাগাড়া থেকে বোমা নিয়ে গিয়েছিল এবং পুলিশ বক্সে ঢুকে রেখে আসে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুলাই) কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার হারবাং থেকে তাকে গ্রেফতারের কথা জানান সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ।

গ্রেফতার মো. শাহেদ (২৪) চট্টগ্রামের লোহাহাড়া উপজেলার পদুয়া ইউনিয়নের মৌলভীপাড়া গ্রামের আবুল কাশেমের ছেলে।

একই ঘটনায় গত ৩ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ তিনজনকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম ইউনিট। তারাও নব্য জেএমবির সদস্য বলে জানিয়েছিলেন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শাহেদ জানিয়েছে, নব্য জেএমবির এক সামরিক কমান্ডারের আদর্শে অনুপ্রাণিত হয়ে সে সংগঠনে যোগ দেয়। পুলিশ বক্সে বিস্ফোরণের জন্য শাহেদসহ পাঁচজন মিলে লোহাগাড়া থেকে বোমা নিয়ে নগরীতে যায়। আরও একজনসহ শাহেদই বক্সের ভেতরে গিয়ে বোমা রেখে আসে।

গত ২৮ ফেব্রুয়ারি রাতে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানার ষোলশহর দুই নম্বর গেইট এলাকায় ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণে কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন, যাদের মধ্যে দুজন সেখানে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সদস্য। এরা হলেন, সার্জেন্ট আরাফাত হোসেন ও এএসআই মো. আতাউদ্দিন। এছাড়া ১০ বছরের এক শিশু এবং আরও দুজন যুবক আহত হন। এ ঘটনায় ট্রাফিক পরিদর্শক অনিল বিকাশ চাকমা বাদি হয়ে নগরীর পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন।

ঘটনার পরদিন যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি কার্যক্রম নজরদারি সংস্থা ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ জানিয়েছিল, জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করেছে।

বিজ্ঞাপন

তবে তিনজনকে গ্রেফতারের পর কাউন্টার টেরোরিজম বিভাগের কর্মকর্তারা বলেছিলেন, এই হামলার পরিকল্পনা থেকে বাস্তবায়ন সবই নব্য জেএমবির। এর সঙ্গে আইএস’র সম্পৃক্ততার কোনো তথ্য পাওয়া যায়নি।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন