বিজ্ঞাপন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে সংশয়ে আইসিসি

July 28, 2020 | 2:26 pm

স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত আয়োজন নিয়ে মাঠে গড়িয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে বেশ সফলভাবেই চলছিল প্রথম আসর। তবে সবকিছু ওলটপালট করে দিল মহামারি। আগামী বছর অর্থাৎ ২০২১ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে বেশিরভাগ দেশেরই চ্যাম্পিয়নশিপের টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে ইতোমধ্যেই। আর একারণেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ভবিষ্যৎ নিয়ে সংশয়ে পড়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশসহ গোটা ক্রিকেট খেলুড়ে দেশেরই একাধিক টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে। বাংলাদেশের শ্রীলংকা সিরিজ, নিউজিল্যান্ড; অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে। এছাড়াও অন্যান্য দেশেরও চ্যাম্পিয়নশিপের সিরিজ স্থগিত হয়েছে। সব মিলিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ যেন মুখ থুবড়ে পড়েছে। আর স্থগিত হওয়া দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের নতুন সূচি তৈরি হওয়ার আগ পর্যন্ত চ্যাম্পিয়নশিপ নিয়ে কোনো সিদ্ধান্ত জানাতে পারছে না আইসিসি।

মহামারি নিয়ন্ত্রণে আসার পর যখন পুরোদমে ক্রিকেট ফিরবে এবং সকল স্থগিত হওয়া সিরিজ মাঠে গড়ানোর জন্য সূচি নির্ধারণ করা হবে তখনই সিদ্ধান্ত জানাবে আইসিসি। সোমবার (২৭ জুলাই) এমন কথাই জানিয়েছেন আইসিসি’র ক্রিকেট অপারেশন সংক্রান্ত বিভাগের প্রধান নির্বাহী জেফ অ্যালার্ডাইস।

তিনি বলেছেন, ‘বিশ্বজুড়ে করোনা সংক্রমণের কারণে যে সিরিজগুলো স্থগিত হয়েছে, সেগুলোর পরিবর্তিত সূচি কীভাবে তৈরি করা যায়, তা নিয়ে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা চলছে আমাদের। দ্রুত এই দেশগুলোর স্থগিত হওয়া সফরের পুনরায় সূচি বানিয়ে ফেলতে হবে। তবে এটা তৈরি করবে সদস্য দেশগুলোই। আইসিসি নয়। দেখতে হবে, কতগুলো দেশের জন্য নতুন সময়সূচি তৈরি করা যায়। আইসিসি চেষ্টা চালাচ্ছে, যাতে আগামী বছরেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল করা যায়। তবে সম্ভব কি না, সময় বলবে।’

বিজ্ঞাপন

আগামী বছর জুনে লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ক্রিকেট বিশ্লেষকদের ধারণা আগামী বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল স্থগিত হতে পারে। কারণ, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাংলাদেশ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ও ইংল্যান্ডের টেস্ট সিরিজ স্থগিত হয়েছে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন