বিজ্ঞাপন

নির্বাচনী প্রচারণায় গান ব্যবহারের আগে অনুমতি নেওয়ার আহ্বান

July 29, 2020 | 6:08 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

নির্বাচনী প্রচারণায় গান ব্যবহারের আগে সংশ্লিষ্ট শিল্পীর অনুমতি নিতে হবে। যুক্তরাষ্ট্রের দুই রাজনৈতিক দল ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টির উদ্দেশ্যে এক খোলা চিঠিতে এমন আহ্বান জানানো হয়। মিক জিগার, লর্ডে, সিয়ার মতো তুমুল জনপ্রিয় সঙ্গীত শিল্পীরা ওই চিঠিতে স্পষ্ট দাবি করেছেন- বিনা অনুমতিতে তাদের কপিরাইট করা গান রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

চিঠিতে স্বাক্ষর করেন যুক্তরাষ্ট্রের ৫০ জনেরও বেশি সঙ্গীত শিল্পী। তারা এসব গান নির্বাচনী প্রচারণায় ব্যবহারের আগে গায়ক ও গানের লেখকদের অনুমতি নেওয়ার জন্য একটি ‘পরিষ্কার নীতি’ তৈরির দাবি জানান।

এর আগেও রিয়ান্না, অ্যাডলে, দ্য রোলিং স্টোনস, প্যানিক! অ্যাট দ্য ডিস্কো এবং এস্টেট অব প্রিন্স তাদের গান নির্বাচনে প্রচারণায় ব্যবহার না করার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছিলেন। ইতিমধ্যে এসব শিল্পী এ ব্যাপারে আইনি ব্যবস্থাও নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন অনুযায়ী উন্মুক্ত স্থানে রেকর্ড যে কোনো গান বাজানো যায়। ফলে এই সুযোগই নিচ্ছেন রাজনীতিবিদরা।

বিজ্ঞাপন

তবে আর্টিস্ট রাইটস কোয়ালিশনের উদ্যোগে এবারের চিঠিতে বলা হয়, সঠিক নিয়মে সংগ্রহ না করে একটি গান এমন উদ্দেশ্যে ব্যবহারকে বলা হয় ‘অসততা ও অনৈতিকতা’। অনুমতি ছাড়া এসব গানকে রাজনীতিতে টেনে আনায় একজন শিল্পীর ব্যক্তিগত মূল্যবোধের সঙ্গে আপস করতে হতে পারে যা ভক্তদের হতাশ ও বিচ্ছিন্ন করতে পারে। এর ফলে শিল্পীদের নৈতিক ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে মার্কিন জনপ্রিয় সঙ্গীত শিল্পীদের গান ব্যবহার করে প্রচার-প্রচারণা চালানোর ধুম পড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন