বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারতের বন্যার্তদের পাশে গ্রেটা ফাউন্ডেশন

July 29, 2020 | 4:54 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

পরিবেশ আন্দোলনের সুইডিশ কর্মী গ্রেট থুনবারি'র ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশ ও ভারতের বন্যা উপদ্রুত অঞ্চলে ১০ লাখ ইউরো সহায়তা তহবিলের ঘোষণা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (২৮ জুলাই ) মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক বার্তায় পরিবেশ আন্দোলনের এই আলোচিত কর্মী জানিয়েছেন, তার পুরস্কারের অর্থের এক-তৃতীয়াংশ তিনি ভারত ও বাংলাদেশের বন্যা উপদ্রুত অঞ্চলের মানুষের ভাগ্যন্নোয়নে দান করেছেন।

তিনি আরও বলেন, গ্রেটা ফাউন্ডেশন বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক, গুঞ্জ ও অ্যাকশন এইডের মাধ্যমে এই অর্থ সহায়তা বন্টনের কাজ করবে।

বিজ্ঞাপন

পাশাপাশি তিনি বলেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এবং প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে এমনিতেই দেশ দুটিতে মানুষ নাজুক অবস্থার মধ্যে দিনাতিপাত করছেন। তার ওপর, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে তাদের অবস্থা আরও সঙ্গিন হয়ে পড়েছে। এই অঞ্চলের অসহায় মানুষের পাশে দাঁড়াতে তিনি সামর্থ্যবানদের প্রতি আহ্বানও জানিয়েছেন।

প্রসঙ্গত, বিশ্বে আলোচিত পরিবেশ আন্দোলন 'ফ্রাইডেস ফর ফিউচার' এর উদ্যোক্তা গ্রেটা থুনবারি ইতোমধ্যেই কয়েকটি আলোচিত পুরস্কার লাভ করেছেন। ওই পুরস্কারের অর্থ থেকে তিনি কিছু অংশ বাংলাদেশ ও ভারতের বন্যার্তদের জন্য ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছেন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন