বিজ্ঞাপন

ঊর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার, লেনদেন ছাড়ালো ৫০০ কোটি টাকা

July 30, 2020 | 3:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। বৃহস্পতিবার(৩০ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িযেছে, যা আগের ৫ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন। এর আগে গত ৩ মার্চ ডিএসইতে ৬০৯ কোটি টাকার শেয়ার কেনাবেচা হযেছিল। ওইদিনের পর বৃহস্পতিবার ডিএসইতে একদিনে সর্বোচ্চ আর্থিক লেনদেন হলো আজ। লেনদেন বৃদ্ধির এই ধারা দেশের অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল।

বিজ্ঞাপন

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে আর্থিক লেনদেনে পাশাপাশি বেড়েছে শেয়ার লেনদেনও। সেইসঙ্গে বেড়েছে সব সূচক। দিনশেষে ডিএসই‘র প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২১৪ পয়েন্টে উন্নীত হয়। এটি গত ১১ মার্চের পর একদিনে সূচকের সর্বোচ্চ অবস্থান। ডিএসই‘র পাশাপাশি সূচক ও লেনদেন বৃদ্ধির এই ধারা অপর পুঁজিবাজার চট্রগ্রাম চট্রগ্রাম ষ্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল।

অন্যদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৮টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৮৭ লাখ ২৬ হাজার ৮৮টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ৫৮টির এবং ১২৮টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২১৪ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৭৬৫ এবং ১ হাজার ৪২০ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৫৮০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

বিজ্ঞাপন

এদিন দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২২৮টি প্রতিষ্ঠানের ৪৯ লাখ ৭৯ হাজার ৩৪৬টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ৪২টির এবং ৯২টি শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। দিনশেষে সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৭৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৯৫১ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে ১১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন