বিজ্ঞাপন

‘বন্যা, যত্রতত্র পরীক্ষা না করা ও টেলিমেডিসিনে করোনার হার কমেছে’

July 30, 2020 | 6:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বন্যা ও যত্রতত্র পরীক্ষা না করাতেই করোনাভাইরাসের সংক্রমণের হার কমেছে বলে মনে করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এছাড়া টেলিমেডিসিন সেবা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়ায় এই হার কমেছে বলে দাবি তার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ( ৩০ জুলাই) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

এ সময় হাসপাতালে কোভিড-১৯ রোগী সংখ্যা কম থাকা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ মোকাবিলায় সরকার দ্রুত কিছু উদ্যোগ নিতে সক্ষম হয়েছে। প্রথম দিকে কেবলমাত্র ঢাকা মেডিকেল কলেজে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু ছিল। এখন জেলা শহরেও সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করাসহ প্রায় ৭০টি হাসপাতাল সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা করা হচ্ছে।’

জাহিদ মালেক বলেন, ‘আমাদের টেলি মেডিসিন ব্যবস্থার মাধ্যমে শত শত চিকিৎসক অনলাইনে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী নতুন কিছু কার্যকরী চিকিৎসা সেবা কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে দেওয়া হচ্ছে। ফলে দেশে ধীরে ধীরে আক্রান্তের হার কমতে শুরু করেছে।’

বিজ্ঞাপন

কোভিড পরীক্ষা সংখ্যা কমে যাচ্ছে কেন?- এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘পরীক্ষা করতে মানুষের অনীহা, বন্যা দুর্যোগ ও যত্রতত্র লক্ষণবিহীন পরীক্ষা না করতেই করোনা সংক্রমণের হার কিছুটা কমে থাকতে পারে।’

তিনি সাংবাদিকদের আরো জানান, করোনা চিকিৎসায় সরকার যথাযথ উদ্যোগ নিয়েছে বলেই দেশের কোভিড হাসপাতালগুলোতে এখনও ৬০ ভাগ শয্যা খালি পড়ে আছে। এছাড়া কোভিড ডেডিকেটেড অর্ধেক আইসিইউ বেডেও কোনো রোগী নেই। শুরুতে পরিস্থিতি বুঝতে কিছুটা সময় লাগলেও এখন দেশের চিকিৎসাখাত কোভিড-১৯ চিকিৎসায় সঠিক অবস্থানেই রয়েছে বলে দাবি করেন তিনি। সামনে ৩০ হাজার নার্স নিয়োগ করা হবে বলেও সভায় তিনি উল্লেখ করেন।

এর আগে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর’র সভাপতিত্বে সভায় ৫টি দফতরের সঙ্গে চুক্তি সই হয়। দফতরগুলো হচ্ছে- পরিবার পরিকল্পনা অধিদফতর, নিপোর্ট, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী চুক্তিকৃত দফতর প্রধানদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাইডলাইন অনুযায়ী স্বচ্ছতা ও দক্ষতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন