বিজ্ঞাপন

গাড়ির যন্ত্রাংশের বদলে প্রসাধনী আমদানি, শুল্ক ফাঁকির চেষ্টা

July 31, 2020 | 9:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: গাড়ির যন্ত্রাংশ আমদানির ঘোষণা দিয়ে প্রসাধনী এনে প্রায় ১ কোটি টাকার শুল্ক ফাঁকির চেষ্টা করেছে ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান। চট্টগ্রাম বন্দর থেকে চালানটি আটকের পর কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, ঈদুল আজহার ছুটি শুরুর আগমুহূর্তে তড়িঘড়ি করে চালানটি খালাস নেওয়ার চেষ্টা করা হয়েছিল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ জুলাই) চালানের কনটেইনারটি আটক করা হয়।

শুক্রবার কায়িক পরীক্ষায় সেখানে মিথ্যা ঘোষণায় আনা প্রসাধনী পাওয়া গেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআরআই) শাখার সহকারী কমিশনার নূর এ হাসনা সানজিদা অনসূয়া।

বিজ্ঞাপন

কাস্টমস কর্মকর্তারা জানান, চীন থেকে গাড়ির যন্ত্রাংশ ঘোষণা দিয়ে চালানটি আমদানি করেন ঢাকার উত্তরার এনবিএম করপোরেশন নামে একটি প্রতিষ্ঠান। চালানটি খালাসের জন্য সিএন্ডএফ প্রতিষ্ঠান চট্টগ্রামে জে জে অ্যাসোসিয়েটস গত বুধবার কাস্টমসে বিল অব এন্ট্রি দাখিল করেন। বৃহস্পতিবার চালানটি চট্টগ্রাম বন্দর থেকে খালাস করে নিয়ে যাবার কথা ছিল। কিন্তু গোপন সংবাদের ভিত্তিতে সেটি আটক করা হয়।

কাস্টমস কর্মকর্তা সানজিদা সারাবাংলাকে জানান, শুক্রবার কনটেইনারটি খুলে দেখা যায়, সেখানে উচ্চশুল্কের বিভিন্ন ধরনের প্রসাধনী আনা হয়েছে। এই প্রক্রিয়ায় আমদানিকারক প্রায় ৯০ লাখ টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছেন।

ঈদুল আজহার ছুটি শুরুর আগমুহুর্তে শুল্কফাঁকি দিয়ে মিথ্যা ঘোষণায় আনা চালানটি আমদানিকারক ও সিএন্ডএফ প্রতিষ্ঠান খালাসের চেষ্টা করেছিল বলে জানিয়েছেন এই কাস্টমস কর্মকর্তা।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন