বিজ্ঞাপন

‘কোথাও বর্জ্য পড়ে থাকলে অ্যাপে ছবি দিন, দ্রুত ব্যবস্থা নেব’

August 1, 2020 | 8:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা একটি অ্যাপ তৈরি করে ডিএনসিসির ওয়েবসাইট ও ফেসবুক পেজে দিয়েছি। এটি ডাউনলোড করে সেখানে বর্জ্যের ছবি দেওয়া হলে আমরা তাৎক্ষণিকভাবে সে অনুযায়ী ব্যবস্থা নেব। কোথাও কেউ বর্জ্য পড়ে থাকতে দেখে যদি সঙ্গে সঙ্গে সেই ছবি অ্যাপে দেয় তবে তা দ্রুত অপসারণ করা হবে।

বিজ্ঞাপন

শনিবার (১ আগস্ট) দুপুর সোয়া ২টায় ভাটারা সাইদ নগরে কোরবানি পশুর বর্জ্য অপসারণ উদ্বোধনকালে মেয়র এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ‘নির্দিষ্ট জায়গায় অনেকে বর্জ্য রাখেন না। এই কোরবানি তিনদিনের জন্য। আজকে যেসব পশু কোরবানি দেওয়া হবে, আমরা ২৪ ঘণ্টার মধ্যে তা অবশ্যই অপসারণ করব। আবার কাল এবং পরশুও অনেকে কোরবানি দিবেন। সেটি কিন্তু আর ২৪ ঘণ্টা লাগবে না, তার আগেই অপসারণ করা হবে।’

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা বিভিন্ন এলাকার বর্জ্য ব্যবস্থাপনা পরিস্থিতি তুলে ধরুন। তাহলে আমাদের জন্য সুবিধা হবে। আমি নগরবাসীকে বিনয়ের সঙ্গে অনুরোধ করব, আপনারা যারা কোরবানি দিচ্ছেন, কোরবানির পশুর বর্জ্য নির্দিষ্ট ব্যাগে ঢুকিয়ে রেখে দিন। ডিএনসিসির পরিছন্নতাকর্মীরা তা সংগ্রহ করবে। আমরা যদি সুনাগরিক হই, তাহলে শহরটা কিন্তু পরিষ্কার থাকে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘একদিকে করোনা, আরেকদিকে ডেঙ্গুর চ্যালেঞ্জ। আমরা ১১টি ওয়াটার বাউজারের মাধ্যমে ব্লিচিং পাউডার ও তরল জীবানুনাশক ছিটানো শুরু করব। আমরা একটি অ্যাপস তৈরি করে ডিএনসিসির ওয়েবসাইট ও ফেসবুক পেজে দিয়েছি। এটি ডাউনলোড করে ওপেন করে বর্জ্যের ছবি জমা দেওয়া হলে আমরা তাৎক্ষণিকভাবে জানতে পারব কোথায় বর্জ্য রয়ে গেছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেব। এছাড়া আমাদের কন্ট্রোল রুম ২৪ ঘন্টা খোলা আছে। সিটি করপোরেশনের সকল কর্মকর্তা-কর্মচারির ছুটি এরই মধ্যে বাতিল করা হয়েছে। কাউন্সিলররাও মাঠে রয়েছেন। এই শহরে আমরা থাকি, আমাদের সন্তানরা থাকে, আমাদের আত্মীয় স্বজনরা থাকে, আমরা যেন এ শহরকে সুন্দর রাখি।

বর্জ্য অপসারণ উদ্বোধনকালে অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন