বিজ্ঞাপন

দুই বছর পর ক্যাকটাসের সাকি’র একক গান— ‘আমার রক্তে’

August 1, 2020 | 9:23 pm

রাজনীন ফারজানা

শক রক—মূলত রক গানেরই একটি ধারা। বাংলা গানের জগতে এই ঘরানার চর্চা খুব কম। দীর্ঘ দু’বছর পর বাংলা একক গান নিয়ে এলেন সাকি ব্যানার্জি যা শক রক ঘরানার গান। কলকাতার জনপ্রিয় ব্যান্ড ক্যাকটাসের ভোকালিস্ট সাকির এটি প্রথম শক রক।

বিজ্ঞাপন

সাকি বলেন, শক রকের অর্থ নামের মতোই আক্ষরিক। অর্থাৎ, এই ঘরানার রক সঙ্গীত মানুষকে শক দেয়। শব্দ-দৃশ্য-কথার মাধ্যমে এটি মানুষের ভাবনার দুয়ারে কড়া নাড়ে। মূলত লিরিক্স প্রধান এসব গানের কথা কিছুটা ব্যঙ্গাত্মক ও উপমার ব্যবহার হয়ে থাকে, যার অন্যতম উদ্দেশ্য স্রোতাকে ধাক্কা দেওয়া।

সারাবাংলাকে সাকি আরও বলেন, ‘আমার রক্তে গানটি গুরুত্বপূর্ণ। কারণ, দুবছর পর কোন একক গান গেয়েছি। এবছর আমার আরও ৫টি বাংলা ও ২০টি হিন্দি গান আসবে’। দুই বছর পরে একক বাংলা হিসেবে কেন শক রক? এমন প্রশ্নের জবাবে সাকি বলেন, ‘এমন কিছু কথা বলতে চাইছি যা মানুষের শোনা দরকার। দেখা যায় শক রক শিল্পীদের তেমন গুরুত্ব সহকারে নেওয়া হয় না। গানের ভিন্নরকম চিত্রায়নের কারণে মানুষ অন্যরকম ভাবে। কিন্তু পর্দায় তাদের উপস্থিতি দেখলে ও গানের কথা শুনলে বোঝা যায়, তারা ভিন্ন কোন বার্তা দিতেই এসেছেন। ফুটে ওঠে তাদের অসহায়ত্ব আর প্রতিবাদ। বিশ্বখ্যাত শক রক শিল্পী ডেভিড বোয়ি, অ্যালিস কুপার, মেরিলিন ম্যানসনসহ বাকিদের প্রতি শ্রদ্ধার্ঘ আমার এই নতুন গান।’

বিজ্ঞাপন

সাকি বলেন, ‘সঠিক না জানলেও আমার মনে হয় দুই বাংলা মিলিয়ে এটিই প্রথম শক রক মিউজিক ভিডিও’। সাকির দাবি— এর আগে বাংলায় এই ঘরনার গান হয়ে থাকলেও  তা তেমন একটা নজর কাড়েনি।

কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে সাকি বলেন, ‘স্রোতা ও সেলেব্রিটি উভয় মহলেই ভালো সাড়া পাচ্ছি। বাংলাদেশ থেকে প্রিন্স মাহমুদ ভালো লাগার কথা জানিয়েছেন। জয়া আহসান, মিথিলাদের কাছ থেকে শুভেচ্ছা পেয়েছি। তাছাড়া আমার ইউটিউব চ্যানেলটি নতুন হওয়া সত্ত্বেও সেখান থেকে দারুণ সাড়া পাচ্ছি।’

নিজ নামে সাকির ইউটিউব চ্যানেলে বৃহস্পতিবার (৩১ জুলাই) মুক্তি পায় গানটি। করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনে মিউজিক ভিডিও করেছেন কিনা জানতে চাইলে শিল্পী বলেন, গানের শুটিং আগেই হয়েছিল। পোস্ট প্রোডাকশনের কাজের জন্য মুক্তি দিতে দেরী হলো কিছুটা। ২০ আগস্ট আসবে তার নতুন গান, কিলবিল। সেটিতে চমক হিসেবে থাকবেন বাংলাদেশি অভিনয়শিল্পী দোয়েল। এর আগে নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ২০১৯ সালে মুক্তি পাওয়া আলফা চলচ্চিত্রে দেখা গেছে তাকে।

'আমার রক্তে' গানটির কথা ও সুর সাকির। সংগীতায়োজনে অ্য্যালেক্স বস। এ ব্যাপারে সাকি মন্তব্য, অ্যালেক্স ছাড়া এই গানটি সম্ভব হতো না। এডিটিং, সমীর আহমেদ, ভিডিওধারণ ও সার্বিক সহযোগিতায় ছিলেন এশা ইউসুফ। এটি এশা ইউসুফের করা প্রথম মিউজিক ভিডিও।

শক রক গানের চিত্রায়ন গানের কথায় ভিন্ন মাত্রা যোগ করে। আমার রক্তে গান গাওয়ার পাশাপাশি গানটির চিত্রায়নেও অভিনয় করেছেন শিল্পী নিজে। ভিন্নতা চোখে পড়ে তার সাজে। কিছুটা মুক শিল্পীদের মত এই সাজের মেকআপ আর্টিস্ট ছিলেন সৌন্দর্য বিশেষজ্ঞ শাবাবা বিল্লাহ। এছাড়াও গানটির জন্য সাকি কৃতজ্ঞতা জানিয়েছেন তার শ্বশুর-শাশুড়ি বাংলাদেশের বিখ্যাত নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব শিমুল ইউসুফ ও নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, মিডিয়া ব্যক্তিত্ব এএসএম রফিকুল্লাহ রোমেলসহ আরও অনেকের প্রতি।

কলকাতার জনপ্রিয় ব্যান্ড ক্যাকটাসের ভোকালিস্ট সাকি ওপার বাংলার জনপ্রিয় মুখ। গান লেখেন, তাতে সুরারোপ করেন ও নিজেও কণ্ঠ দেন। ব্যান্ডের বাইরে নিজের মত করে চলচ্চিত্রেও কাজ করেন তিনি। ‘বিদায় ব্যোমকেশ’ সিনেমার সংগীতায়োজন করেছেন সাকি। বছর দুয়েক ধরে কাজ করছেন বাংলাদেশেও। ২০১৮ সালে ঢাকা থিয়েটার নিয়ে আসে সেলিম আল দীনের ‘পুত্র’ নাটক। এর সংগীতায়োজন করেন সাকি। সংগীতায়োজন করেন পপি ও রিয়াজ অভিনীত অনলাইন প্ল্যাটফর্ম বায়োস্কোপের ‘গার্ডেন গেম’ এরও। ৯ অক্টোবর অনলাইনে মুক্তি পাওয়া ‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’-এর ‘থিম সং’ ও তার করা। এছাড়া বাংলাদেশের ব্যান্ড অবসকিউরের সঙ্গে ‘দাঁড়াতে আর বলব না’ গানটিতেও কাজ করেছেন তিনি।

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন