বিজ্ঞাপন

অনলাইনে দশ দিনব্যাপী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

August 2, 2020 | 7:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

চলমান করোনাভাইরাস মহামারির কারণে অনলাইন প্ল্যাটফর্মে শুরু হতে যাচ্ছে দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (আইআইইউএসএফএফ)’র ১০ দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী। সোমবার (৩ আগস্ট) থেকে ১২ আগস্ট পর্যন্ত দর্শকরা বিনামূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়েবসাইট ও উৎসবের ইউটিউব চ্যানেল সরাসরি চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডিইউএফএস) আয়োজিত এই উৎসবের দ্বাদশ আয়োজনের সহযোগিতায় রয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনসিএইচআর)।

বিজ্ঞাপন

‘Take your camera, frame your dream’ শিরোনামে আন্তর্জাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (আইআইইউএসএফএফ) উৎসব ২০০৭ সালে যাত্রা শুরু করে। মূলত বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের সৃজনশীলতাকে বড় পর্দায় দর্শকের কাছে তুলে ধরার উদ্দেশ্য থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ উৎসবটি আয়োজন করে থাকে।

এবারের উৎসবে প্রতিদিন ২০টি করে পুরো উৎসবজুড়ে মোট ২০০টি চলচ্চিত্র প্রদর্শনী হবে। এ বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে মোট ২ হাজার ৫৮৩ টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে জমা পড়েছে। বিচারক পর্ষদ নির্বাচিত শ্রেষ্ঠ ২০০টি চলচ্চিত্রের মধ্যে ৩৮টি অ্যানিমেশন, ১৬টি ডকুমেন্টারি, ১২টি ওয়ান-মিনিট শর্টস, ২৩টি শরনার্থী বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি চলচ্চিত্র ২৪ ঘন্টা পর্যন্ত ইউটিউবে দেখার সুযোগ থাকবে।

এই উৎসবে চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও অনলাইনে আয়োজিত হবে চলচ্চিত্র আড্ডা ও আলোচনা ‘আইআইইউএসএফ টকস’। এই আড্ডা ও আলোচনায় দর্শকরা সরাসরি অংশ নিতে পারবেন। আগামী ১২ আগস্ট বিজয়ীদের নাম ঘোষণা ও পুরষ্কার প্রদানের মাধ্যমে শেষ হবে দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন