বিজ্ঞাপন

গোল্ডেন বুট জিতে সুয়ারেজের পর মেসি-রোনালদোর রাজত্বে ইম্মোবিল

August 3, 2020 | 2:55 pm

স্পোর্টস ডেস্ক

পরিসংখ্যান হিসেব করলে শেষ দশ বছরে লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়া ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন কেবল লুইস সুয়ারেজ। সেটিও একবার নয় দু-দুবার। তবে এবার এই দুই কিংবদন্তির রাজত্বে হানা দিয়েছেন চিরো ইম্মোবিল। আর ২০০৬/০৭ মৌসুমের পর ইতালিয়ান সিরি আ থেকে প্রথম খেলোয়াড় হিসেবে জিতলেন এই খেতাব।

বিজ্ঞাপন

অনেক আগে থেকেই ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের সুবাস পাচ্ছিলেন চিরো ইম্মোবিলে। অপেক্ষায় ছিলেন মৌসুমের শেষ ম্যাচ পর্যন্ত। লাৎজিওর এই ইতালিয়ান স্ট্রাইকার নাপোলির বিপক্ষে একটি গোল করে নিশ্চিত করেছেন করেছেন তা। ফলে এবার ইউরোপিয়ান শীর্ষলিগগুলোর সর্বোচ্চ গোলদাতা হিসেবে এই খেতাব নিজের করে নিয়েছেন তিনিই।

এর আগে বুন্দেস লিগায় ৩৪ গোল করে সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে সবার উপরে রেখেছিলেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডফস্কি। তবে ফুটবল পুনরায় শুরু হওয়ার পর দুর্দান্ত খেলতে থাকেন চিরো ইম্মোবিল। সিরি আ’র ৩৭তম রাউন্ডে গোল করে লেভান্ডোফস্কিকে টপকে যান তিনি। আর তার পেছনে এই অ্যাওয়ার্ড জয়ের দৌড়ে ছিলেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো। তবে শেষ পর্যন্ত রোনালদোও দৌড় থেকে ছিটকে যান। আর তাতেই এই অর্জনের সুবাস পেতে শুরু করেন ইম্মোবিল।

সিরি আ’র শেষ ম্যাচে ইম্মোবিলে একটি গোল করলেও জয়ের দেখা পায়নি লাৎজিও। নাপোলির কাছে তার দল হেরেছে ৩-১ গোলে। তবে এই হার তাকে ব্যক্তিগত অর্জন থেকে বঞ্চিত করতে পারেনি। ৩৬টি গোল করে এই মৌসুমে সিরি আ’র গোল্ডেন বুটসহ নিশ্চিত হয়ে গেছে ইউরোপিয়ান গোল্ডেন বুটও। তার সঙ্গে আরেকটি আক্ষেপও পূরণ করেছেন। ২০০৬-০৭ সালের পর এবারই প্রথম ইতালিয়ান লিগের কেউ জিতলো ইউরোপিয়ান গোল্ডেন বুট। সর্বশেষটি জিতেছিলেন ফ্রান্সেসকো টট্টি।

বিজ্ঞাপন

অবশ্য এতদিন গোল্ডেন বুট জয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছিলো ক্রিস্টিয়ানো রোনালদোকেই। কিন্তু শেষ ম্যাচে তিনি খেলেননি, বিশ্রামে ছিলেন। তার ওপর গোলের ব্যবধানও ছিল অনেক। কিন্তু রোনালদো বলে এর সম্ভাবনা দেখছিলেন অনেকেই। ফলে শেষ ম্যাচে না খেলায় জুভেন্টাস তারকা মৌসুম শেষ করেছেন ৩১ গোল নিয়ে।

২০০৯/১০ মৌসুম থেকে হিসেব করলে দেখা যায় এই ১০ মৌসুমে মেসি এবং রোনালদো মিলে ৯ বার ইউরোপিয়ান গোল্ডেন ব্যুট জিতেছেন। যার মধ্যে রোনালদো লুইস সুয়ারেজের সঙ্গে একবার যৌথভাবে এবং সুয়ারেজ এককভাবে একবার জিতেছেন এই শিরোপা। আর টানা দশ মৌসুম পর নতুন এক বিজয়ীকে দেখতে পেল ফুটবল বিশ্ব।

এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের এবারের সর্বোচ্চ গোলদাতার খেতাব জিতেছেন লেস্টার সিটির জেমি ভার্দি (২৩), স্প্যানিশ লা লিগাতে লিওনেল মেসি (২৫), ফ্রেঞ্চ লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপে (১৮), জার্মান বুন্দেস লিগার সর্বোচ্চ গোলদাতা রবার্ট লেভান্ডোফস্কি (৩৪) এবং ইতালিয়ান সিরি আ’র সর্বোচ্চ গোলদাতা চিরো ইম্মোবিল (৩৬)। আর ইউরোপের সেরা পাঁচ লিগের ভেতর সর্বোচ্চ ৩৬ গোল করে ইম্মোবিল জিতে নিয়েছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট অর্থাৎ সর্বোচ্চ গোলদাতার খেতাব।

বিজ্ঞাপন

এ নিয়ে তৃতীয়বারের মতো গোল্ডেন বুট জিতলেন ইমোবিলে। ২০১৩/১৪ মৌসুমে ২২ গোল নিয়ে এই পুরস্কার জিতেছিলেন ইতালিয়ান এই তারকা। ২০১৭/১৮ মৌসুমে ২৯ গোল নিয়ে মাউরো ইকার্দির সঙ্গে গোল্ডেন বুট ভাগাভাগি করেছিলেন তিনি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন