বিজ্ঞাপন

বন্যায় সাড়ে ৯ হাজার টন চাল বিতরণ

August 3, 2020 | 10:12 pm

সারাবাংলা ডেস্ক

সাম্প্রতিক সময়ে অতিবর্ষণজনিত কারণে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৩টি জেলা। এসব এলাকায় ক্ষতিগ্রস্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য এখন পর্যন্ত ১৪ হাজার ৪১০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আর এ পর্যন্ত ৯ হাজার ৪২১ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। সোমবার (৩ আগস্ট) তথ্য অধিদফতরের এক তথ্যবিবরণীতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

বন্যাকবলিত সব জেলা প্রশাসন থেকে গতকাল রোববার (২ আগস্ট) পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে তিন কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে দুই কোটি ৩২ লাখ ৬৮ হাজার ৭০০ টাকা। শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে এক কোটি ১০ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ৬৪ লাখ ৫৪ হাজার টাকা।

এছাড়া গোখাদ্য কেনার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে দুই কোটি ৭৮ লাখ টাকা এবং বিতরণের পরিমাণ এক কোটি ২৭ লাখ ৫৬ হাজার টাকা। আর শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে এক লাখ ৫২ হাজার এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে এক লাখ ১৩ হাজার ৯২২ প্যাকেট।

এর বাইরেও ঢেউটিন বরাদ্দ দেওয়া হয়েছে ৩০০ বান্ডিল এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল; গৃহ মঞ্জুরি বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ৯ লাখ টাকা এবং এর মধ্যে তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে বলে জানানো হয়েছে তথ্যবিবরণীতে।

বিজ্ঞাপন

বন্যাকবলিত জেলাগুলো হচ্ছে— ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ।

এসব জেলার বন্যাকবলিত উপজেলার সংখ্যা ১৫৮টি, ইউনিয়ন ১০২২টি। পানিবন্দি পরিবারের সংখ্যা ১০ লাখ ৫৯ হাজার ২৯৫টি এবং ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫৪ লাখ ৪৮ হাজার ২৭১ জন। বন্যায় এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪১ জন।

সরকারি বিবরণীতে আরও বলা হয়, বন্যাকবলিত জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এক হাজার ৫২৫টি। আশ্রয়কেন্দ্রে আশ্রিত লোক সংখ্যা ৫৬ হাজার ৩৯৭ জন। আশ্রয়কেন্দ্রে আনা গবাদি পশুর সংখ্যা ৭৭ হাজার ৮২৫টি। বন্যাকবলিত জেলাগুলোতে গঠন করা ৯৬৭টি মেডিকেল টিমের মধ্যে বর্তমানে চালু আছে ৩৯৯টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন