বিজ্ঞাপন

চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন

August 4, 2020 | 1:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এক সংবাদ বিফ্রিংয়ে এ কথা জানান।

বিজ্ঞাপন

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে নিয়োগ দেওয়া হয়েছে। আজই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনি ছাত্র রাজনীতি করেছেন। তিনি বিজ্ঞ রাজনৈতিক ব্যক্তিত্ব, সৎ এবং আর্শদবাদ মানুষ। প্রধানমন্ত্রী হয়তো সেসব বিবেচনায় নিয়েছেন।’

এবার সরকারি কর্মকর্তাদের মধ্য থেকে প্রশাসক নিয়োগ না দেওয়া প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘এই পদটাই একজন রাজনীতিকের। কখনো প্রতিকূল পরিস্থিতিতে এই পদে সরকারি কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হতে পারে। কিন্তু সঙ্গত কারণেই রাজনৈতিক ব্যক্তিরা এখানে ভাল করবেন।’

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (৪ আগস্ট) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। সেখানে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধনী) আইন অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন পরিষদের মেয়াদ ৫ আগস্ট শেষ হচ্ছে। সেজন্য খোরশেদ আলম সুজনকে একই আইন ও একই ধারার বিধান মতে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ আছে আর মাত্র একদিন। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে হচ্ছে না নির্বাচন। তাই আইন অনুযায়ী মেয়রের চেয়ারে বসে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন এই প্রশাসক। এতোদিন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হিসেবে আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব পালন করে আসছিলেন। তার মেয়াদ শেষের একদিন আগেই প্রশাসক নিয়োগ দিলো স্থানীয় সরকার মন্ত্রণালয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ২৫ (১) ধারায় বলা আছে, সিটি করপোরেশন মেয়াদোত্তীর্ণ হলে সরকার সিটি করপোরেশন গঠিত না হওয়া পর্যন্ত এর কার্যক্রম সম্পাদনের উদ্দেশ্যে একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারবে।

বিজ্ঞাপন

আমলা নয়, চসিকের দায়িত্ব থাকছে রাজনৈতিক ব্যক্তির হাতেই!

একই আইনের ২৫ (২) ধারায় বলা হয়েছে, সরকার প্রয়োজনবোধে যথাযথ বলে বিবেচিত হয়— এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তার জন্য নিয়োগ করতে পারবে।

আর ২৫ (৩) ধারায় বলা হয়েছে, প্রশাসক এবং কমিটির সদস্যরা যথাক্রমে মেয়র ও কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব পালন করতে পারবেন।

সারাবাংলা/আরডি/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন