বিজ্ঞাপন

কাশ্মিরে কেন্দ্র অধীনতার বর্ষপূর্তিতে কারফিউ

August 5, 2020 | 2:21 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে বিশেষ মর্যাদাসম্পন্ন কাশ্মিরকে দুইটি অঞ্চলে ভাগ করে কেন্দ্রের অধীনস্থ ঘোষণার বর্ষপূর্তি ৫ আগস্ট। কাশ্মিরের সাংবিধানিক বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কালো দিবস পালনের প্রস্তুতি নিচ্ছে কয়েকটি গোষ্ঠী। উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে ৪৮ ঘণ্টার কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

কাশ্মিরের কয়েকটি প্রশাসনিক সূত্র জানিয়েছে, মঙ্গল এবং বুধবার (৪ এবং ৫ আগস্ট) দুইদিন এ কারফিউ বলবৎ থাকবে কেন্দ্রশাসিত কাশ্মিরে। কালো দিবস পালনকে ঘিরে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই এই কারফিউ জারি করা হয়েছে।

এর আগে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে ওই অঞ্চলে এমনিতেও জনসমাগম নিষিদ্ধ রয়েছে বলে দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

বিজ্ঞাপন

এদিকে বিবিসি জানিয়েছে, সহিংসতার আশঙ্কায় কাশ্মিরে অতিরিক্ত সেনা মোতায়েনও করা হয়েছে বলে তাদের কয়েকজন সংবাদদাতা নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গতবছর ওই সাংবিধানিক বিশেষ মর্যাদা বাতিলের সময় কাশ্মিরে ব্যাপক জনরোষ দেখা দেওয়ার আশঙ্কায় লাদাখ ও জম্মু-কাশ্মিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ব্যাপক সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছিল মোদির সরকার।

বিজ্ঞাপন

এছাড়াও, জননিরাপত্তা আইনে কাশ্মিরের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক সংগঠনের নেতাদেরকেও গৃহবন্দি, আটক অথবা গ্রেফতার করা হয়েছিল। অনেক দিন ধরে অবরুদ্ধ করে রাখার পর পর্যায়ক্রমে সেখান থেকে কিছু কিছু বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিলেও, ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তিকে ঘিরে কঠোর অবস্থানে থাকার সিদ্ধান্ত নিয়েছে কাশ্মিরের প্রশাসন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন