বিজ্ঞাপন

ফেদেরারের পর ইউএস ওপেনে থাকবেন না নাদালও

August 5, 2020 | 11:41 am

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাস মহামারির কারণে বৈশ্বিক ক্রীড়া ক্ষেত্রে পড়েছে বিরূপ প্রভাব। একে একে স্থগিত হয়েছেন নানান টুর্নামেন্ট। অলিম্পিক থেকে শুরু করে গ্র্যান্ড স্ল্যাম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার বাতিল হয়েছে উইম্বলডন, পিছিয়েছে ফ্রেঞ্চ ওপেন, আয়োজিত না হওয়ার সম্ভবনা ছিল যুক্তরাষ্ট্র ওপেনেরও। তবে এ মাসের শেষদিকে ইউএস ওপেন আয়োজিত হতে যাচ্ছে বলেই গুঞ্জন। কিন্তু ইউএস ওপেন মাঠে গড়ালেও কোভিড-১৯’র ঝুঁকির ভেতর তাতে অংশগ্রহণ করবেন কিংবদন্তি স্প্যানিশ তারকা এবং বর্তমান ইউএস ওপেন চ্যাম্পিয়ান রাফায়েল নাদাল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪আগস্ট)নিজের অফিসিয়াল টুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজেই জানান দিলেন, তিনি অংশ নেবেন না ইউএস ওপেনে। নাদাল লেখেন, ‘অনেক চিন্তা করার পর সিদ্ধান্ত নিয়েছি, এ বছর ইউএস ওপেন খেলব না আমি। বিশ্বব্যাপী অবস্থা এখন খুবই সঙ্গিন, কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়তে প্রতিনিয়ত, মনে হচ্ছে এখনো আমরা ভাইরাসটাকে বশে আনতে পারিনি। আমি জানি যে চার মাস ধরে টেনিস না হওয়ার কারণে বাৎসরিক সূচিতে যে সমস্যার সৃষ্টি হয়েছে, তা অত্যন্ত বিরক্তিকর। যারা এত কিছুর পরেও টেনিস সূচি শেষ করতে চাইছেন, তাঁদের চেষ্টাকে আমি শ্রদ্ধা জানাই ও ধন্যবাদ দিই। আমরা এর মধ্যে দেখেছি, কোভিডের কারণে মাদ্রিদ ওপেনও বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন, ইউএস ওপেন আয়োজক, এটিপিসহ বিশ্বব্যাপী সকল দর্শকদের প্রতি আমার সম্মান। এ সিদ্ধান্তটা একদমই নিতে চাইনি কিন্তু এবার আমি আমার মনের ডাকে সাড়া দিচ্ছি। এবারের মতো যুক্তরাষ্ট্র না যাত্রা করলেই বরং ভালো হবে।’

আয়োজক সংস্থা জানিয়েছে চলতি মাসের ৩১ তারিখ থেকে নিউ ইয়র্কে বসতে যাচ্ছে ইউএস ওপেনের এবারের আসর। তবে ২১ বছর পর এবার রাফায়েল নাদাল কিংবা রজার ফেদেরারের একজনকেও পাওয়া যাবে না এই গ্র্যান্ড স্ল্যামে। ডান হাঁটুতে দু’বার অস্ত্রোপচারের কারণে এর মধ্যেই কোর্টের বাইরে ফেদেরার। আর করোনার ঝুঁকিতে থাকায় রাফায়েল নাদালও নিয়ে নিলেন ছুটি। তাই তো এই দুই কিংবদন্তিকে ছাড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের ইউএস ওপেন।

বিজ্ঞাপন

গেল বার রাশিয়ার দানিল মেদভেদেভকে ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬, ৬-৪ সেটের মহাকাব্যিক এক লড়াইয়ে হারিয়ে ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নিয়েছিলেন নাদাল। এবার ফেদেরার গ্র্যাঙ স্ল্যাম থেকে নিজের নাম প্রত্যাহার করে নেওয়ায় নাদালের কাছে সুযোগ ছিল ফেদেরারের সমান ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের। তবে নাম প্রত্যাহার করে নেওয়ায় সে সুযোগ হাতছাড়া হলো নাদালের।

এদিকে অবশ্য কেবল নাদালই নন, নারী এককের শীর্ষ খেলোয়াড় অ্যাশলি বার্টিও নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন ইউএস ওপেন থেকে। এছাড়াও খেলবেন গত ইউএস ওপেনের নারী এককের চ্যাম্পিয়ন বিয়াঙ্কা অ্যান্দ্রিস্কুও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন