বিজ্ঞাপন

শর্ত ভাঙায় জোবায়ের মনিরের জামিন বাতিলের আবেদন

August 5, 2020 | 3:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শর্ত ভাঙায় একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি সুনামগঞ্জের শাল্লা উপজেলার দৌলতপুর গ্রামের বাসিন্দা জোবায়ের মনিরের জামিন বাতিল চেয়ে আবেদন করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৫ আগস্ট) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

তিনি জানান, এ আসামি জামিন নিয়ে জামিনের শর্ত ভঙ্গ করেছেন। ট্রাইব্যুনাল তাকে যে শর্তে জামিন দিয়েছেন, তা তিনি ভঙ্গ করেছেন। এ কারণে তার জামিন আবেদন বাতিলের জন্য আবেদন করা হয়েছে। এখন ট্রাইব্যুনাল এটি শুনানির দিন ঠিক করে দিলে শুনানি হবে।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, ‘আসামি জোবায়ের মনিরকে ঢাকার বাসায় থাকার শর্তে জামিন দিয়েছিলেন ট্রাইব্যুনাল। কিন্তু সে শর্ত তিনি ভঙ্গ করে নিজ এলাকায় গিয়ে দলবল নিয়ে মহড়া দিচ্ছেন। আমাদের স্বাক্ষীদের ভয়-ভীতি দেখাচ্ছেন। এ কারণে তার জামিন বাতিল চাওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের মার্চ মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি লিখিত অভিযোগ দেন পেরুয়া গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা রজনী দাস। এরপর ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা এই গণহত্যার বিষয়ে খোঁজখবর নিতে শুরু করে। একপর্যায়ে এই গণহত্যায় যুক্ত থাকা ১১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয় ট্রাইব্যুনাল থেকে। এরপর ২০১৮ সালের ১৯ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল, আবদুর রশিদকে গ্রেফতার করে পুলিশ। ২০১৯ সালের ১৭ জুন রজনী দাসের করা মামলায় জোবায়ের মনিরসহ ১১ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা মো. নুর হোসেন।’

পরে জোবায়ের মনির অসুস্থতা জনিত কারণ দেখিয়ে গত ফেব্রুয়ারি মাসে ‘ঢাকা শহরে নিজ বাসায় অবস্থান করবেন, শহর ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না’—এই শর্তে ট্রাইব্যুনাল থেকে জামিন নিয়েছেন। কিন্তু তিনি জামিনের সেই শর্ত ভেঙে ঈদের আগের দিন শাল্লা উপজেলার দৌলতপুর গ্রামে নিজ বাড়িতে যান। ঈদের দিন পশু কোরবানি দিয়েছেন। এরপর নিজের লোকজনকে নিয়ে নৌকা ও স্পিডবোটে করে এলাকায় ঘুরেছেন। গত সোমবার তিনি এলাকা ছেড়েছেন বলে পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে। এরপরই রাষ্ট্রপক্ষ থেকে জামিন বাতিলের আবেদন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন