বিজ্ঞাপন

অশ্লীল টিকটক নির্মাণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

August 5, 2020 | 5:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অশ্লীল টিকটক ভিডিও সরিয়ে ফেলতে এবং এর নির্মাতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৫ আগস্ট) সুপ্রিমকোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন তথ্য মন্ত্রণালয় বরাবর এ নোটিশ পাঠান।

নোটিশে ৪৮ ঘণ্টার সময় দিয়ে বলা হয়েছে, টিক টক থেকে সকল প্রকার অশ্লীল কনটেন্ট বা ভিডিও সরিয়ে ফেলা এবং এগুলো তৈরির সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নোটিশে বলা হয়েছে, বর্তমান অবাধ তথ্যপ্রবাহের যুগে মানুষ প্রযুক্তির সব থেকে বেশি যে মাধ্যম ব্যবহার করছে সেটি হলো সোশ্যাল মিডিয়া। এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন বয়সী এবং শ্রেণি-পেশার মানুষ উল্লেখযোগ্যভাবে একে অপরের সঙ্গে সংযুক্ত হয়েছে এবং এর মাধ্যমে মানুষ একাধারে যেমন বিভিন্ন তথ্য আদানপ্রদান করছে তেমনি দেশ এবং বিদেশের প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার সম্পর্কে তারা জানতে পারছে।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়, তথ্যপ্রযুক্তি একদিকে যেমন মানুষের জীবন মানের উন্নতি সাধন করেছে ঠিক তেমনি এই ক্ষেত্রে বিভিন্ন প্রকার অ্যাপস গুলোর সঠিক ব্যবহার না করার কারণে সমাজের একটি বড় অংশ বিশেষত তরুণ প্রজন্ম অনেক ক্ষেত্রে বিপথগামী হচ্ছে এবং এই থেকে রক্ষার জন্য আমাদের এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি।

সোশ্যাল মিডিয়ায় বহুল ব্যবহৃত একটি অ্যাপস টিকটক। অ্যাপসটি মূলত একটি কনটেন্ট ক্রিয়েটার অ্যাপস। এই অ্যাপস এর মাধ্যমে বিভিন্ন জনসচেতনতা এবং সামাজিক ও মানবিক মূল্যবোধ সমৃদ্ধ বিভিন্ন কন্টেন্ট তৈরি করে সেটা সোশ্যাল মিডিয়ায় ব্যপক প্রচার করার কথা কিন্তু আমাদের দেশে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে দেখা যায় এই অ্যাপসটি ব্যবহার করে এমন কিছু অশ্লীল কনটেন্ট তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে যার মাধ্যমে আমাদের কোমলমতি শিশু কিশোর ও যুবক শ্রেণি বিপথগামী হচ্ছে এবং নানারকম অপকর্মে জড়িয়ে পড়ছে। এরফলে শিশু কিশোর এবং যুবক শ্রেণির মধ্যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হচ্ছে এবং অনেক ক্ষেত্রে তারা নানা রকম অপরাধে জড়িয়ে পড়ছে। দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন