বিজ্ঞাপন

ডিসেম্বর-জানুয়ারিতে বিপিএল আয়োজনের চেষ্টা বিসিবির

August 5, 2020 | 5:56 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের একের পর এক সিরিজ স্থগিত হচ্ছে। বাংলাদেশ সফর করার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ক্রিকেট দলের। টাইগারদের সিরিজ খেলতে যাওয়ার কথা ছিল আয়ারল্যান্ড, শ্রীলঙ্কাতে। করোনা সব আটকে দিয়েছে। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপও পিছিয়ে গেছে মহামারীর কারণে। একের পর এক সিরিজ, টুর্নামেন্ট পেছানোতে প্রশ্ন উঠছে, বিপিএল হবে তো?

বিজ্ঞাপন

বিপিএল ঘরোয়া টুর্নামেন্ট হলেও সেখানে বিদেশি ক্রিকেটার ও স্টাফদের সরব উপস্থিতি থাকে। এক কথায় দেশি, বিদেশি ক্রিকেটারদের মিলনমেলা বসে টুর্নামেন্টটিতে। বাংলাদেশের করোনা পরিস্থিতিতে শিগগিরই সেটা সম্ভব হবে কিনা শঙ্কা সেখানেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলছেন, এখনই বিপিএল আয়োজনের বিষয়ে চিন্তা করছে না বোর্ড। তবে তিনি এটাও বলেছেন, আগামী ডিসেম্বর-জানুয়ারিতে টুর্নামেন্টটি আয়োজনের চেষ্টা করবে বিসিবি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'বিপিএলকে ঘরোয়া টুর্নামেন্ট হিসেবে বিবেচনা করছি। এখানে অনেক আন্তর্জাতিক ক্রিকেটার এসে খেলেন। যে পরিস্থিতি (করোনাভাইরাস) তাতে এখনে আন্তর্জাতিক ক্রিকেটাররা আসবে কী আসবে না সেটা বড় প্রশ্ন। ফ্রাঞ্চাইজিগুলো প্রস্তুত কিনা সেটাও জানা জরুরী। আগস্ট মাস যাক। সেপেটম্বরে আমরা চিন্তা-ভাবনা করবো। ডিসেম্বর-জানুয়ারিতে আমাদের ফাঁকা সময় আছে সেখানে বিপিএল আয়োজনের চেষ্টা করবো।'

বাংলাদেশে করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি মোটেও সন্তোষজনক নয়। সে কথাও উল্লেখ করেছেন জালাল ইউনুস, 'করোনাভাইরাসের পরিস্থিতি কিন্তু উন্নতি হয়নি। যদি করোনা আক্রান্তের সূচক নিম্নগামী হতো তাহলে আমরা চিন্তাভাবনা করতে পারতাম। এখন পরিস্থিতিটা ওরকমই আছে নয়তো বাড়ছে। সেজন্য আমরা পর্যবেক্ষণ করছি।'

বিজ্ঞাপন

বিপিএলের আকাশে শঙ্কার কালো মেঘ জমতে থাকলেও অন্যান্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টগুলোর কার্যক্রম কিন্তু দারুণভাবেই এগুচ্ছে। ১৮ আগস্ট থেকে শুরু হচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। ২৮ আগস্ট থেকে শুরু হবে লঙ্কান প্রিমিয়ার লিগ। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টগুলোর মধ্যে সবচেয়ে জাকজমকপূর্ণ আয়োজন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে।

ওদিকে, করোনাকালে ইংল্যান্ড আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছে অনেক আগেই।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন