বিজ্ঞাপন

বিশ্বজুড়ে করোনায় ৭ লাখ মৃত্যু

August 5, 2020 | 6:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ (নভেল করোনাভাইরাস) এ আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মোট মৃত্যুর সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৫ আগস্ট) বাংলাদেশ স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃত্যু সাত লাখ পাঁচ হাজার ৪৫ জনে দাঁড়িয়েছে। সুত্র – ওয়ার্ল্ডোমিটার।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোতে এখন পর্যন্ত প্রতিদিন সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত দুই সপ্তাহে কোভিড-১৯ এ দৈনিক প্রায় পাঁচ হাজার ৯০০ মানুষের মৃত্যু হচ্ছে। এই হিসাবে করোনাভাইরাস প্রতি ঘণ্টায় প্রাণ কেড়ে নিচ্ছে ২৪৭ জনের। এবং প্রতি ১৫ সেকেন্ডে একজনের।

বিজ্ঞাপন

পাশাপাশি, কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এক লাখ ৫৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হলেও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সংক্রমণ নিয়ন্ত্রণেই আছে’ বলে দাবি করেছেন।

এ ব্যাপারে এক্সিওস নিউজ ওয়েবসাইটকে তিনি বলেছেন, মানুষ মারা যাচ্ছে, এটা সত্য। কিন্তু তার অর্থ এই নয় যে, সম্ভব সবকিছু করা হয়নি। যতটুকু নিয়ন্ত্রণ করা যায়, সংক্রমণ ততটুকু নিয়ন্ত্রণে আছে।

অন্যদিকে, শনাক্ত রোগী ও মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো প্রাদুর্ভাবের শুরু থেকেই ‘করোনাভাইরাসকে খুব একটা গুরুত্ব দেননি’ বলে তার সমালোচকরা অভিযোগ করে আসছেন। ৬৫ বছর বয়সী এ প্রেসিডেন্ট নিজে ও তার মন্ত্রিসভার কয়েক সদস্যও পরে করোনাভাইরাসে আক্রান্ত হন।

বিজ্ঞাপন

জাতিসংঘের মানব বসতি কর্মসূচির হিসাব অনুযায়ী, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের ১০ কোটিরও বেশি মানুষ বিভিন্ন বস্তিতে থাকেন। দরিদ্র এ মানুষদের অধিকাংশই বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করায় লকডাউনের বিধিনিষেধে এদের বেঁধে রাখা যায়নি। যে কারণে লাতিনের দেশগুলোতে প্রথম দিকে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা না গেলেও এখন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে।

কয়েক সপ্তাহ আগে বিশ্বের যেসব দেশ সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বলে মনে হচ্ছিল, এখন সেসব দেশেও শনাক্ত রোগীর পরিমাণ বাড়তে দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়া, জাপান, হংকং, বলিভিয়া, সুদান, ইথিওপিয়া, বুলগেরিয়া, বেলজিয়াম, উজবেকিস্তান ও ইসরায়েলে দৈনিক শনাক্তে নিত্যনতুন রেকর্ড বোঝাচ্ছে- মহামারির বিরুদ্ধে লড়াই শেষ হতে এখনও অনেক সময় বাকি।

এছাড়াও, বুধবার (৫ আগস্ট) করোনাভাইরাসে একদিনে রেকর্ড মৃত্যু দেখেছে অস্ট্রেলিয়া। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ ২৪৭ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন