বিজ্ঞাপন

গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

August 5, 2020 | 6:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে’র বিরুদ্ধে দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে একটি মামলায় আসামি করা হয়েছে তার স্ত্রী মিসেস গোপা দে কেও।

বিজ্ঞাপন

বুধবার (৫ আগস্ট) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

একটি মামলায় বলা হয়েছে, অসৎ উদ্দেশ্যে দুর্নীতির মাধ্যমে ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭ শ চুয়ান্ন টাকার জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ অবৈধ সম্পদ অর্জন করেছেন। একইসঙ্গে অসৎ উদ্দেশ্যে বিভিন্ন সময়ে রূপান্তর, স্থানান্তর ও হস্থান্তর করে মানি লন্ডারিং করেছেন। এই মামলায় প্রধান আসামি উৎপল কুমার দের স্ত্রী গোপা দে। আর দ্বিতীয় আসামী উৎপল কুমার দে।

মামলার অভিযোগে আরও বলা হয়, গোপা দে’র নামে বিভিন্ন ব্যাংকে বিপুল পরিমাণ অর্থের লেনদেন হয়েছে। তথ্য-প্রমাণ ও অন্যান্য বিষয়াদী পর্যালোচনা করে প্রাথমিকভাবে প্রমাণ পাওয়া যায় মিসেস গোপা দে ও স্বামী উৎপল কুমার দে-এর প্রত্যক্ষ যোগসাজসে দুর্নীতির মাধ্যমে অবৈধ পন্থায় ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ অবৈধ সম্পদ অর্জন করেছেন।

বিজ্ঞাপন

এদিকে দ্বিতীয় মামলাটি শুধু উৎপল কুমার দের বিরুদ্ধে। এই মামলাটিও দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে করেছেন। মামলায় বলা হয়েছে, একজন সরকারি কর্মচারী হয়েও উৎপল কুমার বিভিন্ন দুর্নীতির মাধ্যমে জ্ঞাত আয় বহিভূত সম্পদ অর্জন করেছেন ১ কোটি ১৮ লাখ ১৭ হাজার ৯০৩ টাকা। অনুসন্ধানকালে দেখা গিয়েছে আসামি তার বেতন ভাতা ছাড়া সুনির্দিষ্ট বৈধ আয়ের কোনো উত্‌স দেখাতে পারেননি। ফলে দুর্নীতির মাধ্যমে এই সম্পদ অর্জন করেছেন বলে বিবেচিত।

এই মামলা দুটি জিকে শামীমসহ সংশ্লিষ্ট অনুসন্ধান থেকে উদ্ভুত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন