বিজ্ঞাপন

৫ পত্রিকার প্রকাশনা বন্ধ: প্রতিবাদ সমাবেশ ডেকেছে সিইউজে

August 5, 2020 | 11:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মালিকের বাসা ঘেরাওয়ের জেরে চট্টগ্রামের পাঁচ দৈনিকের প্রকাশনা বন্ধকে ‘বেআইনি’ উল্লেখ করে সমাবেশের ডাক দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ আগস্ট) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এই সমাবেশ হবে। বুধবার (৫ আগস্ট) সিইউজের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সভায় আইনের তোয়াক্কা না করে পূর্বঘোষণা ছাড়াই মালিকরা পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছেন উল্লেখ করে উদ্বেগ জানান সিইউজে নেতারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভায় সিইউজে নেতারা বলেন— ‘চট্টগ্রামের পত্রিকা মালিকরা ঈদুল ফিতরে অর্ধেক বোনাস দিয়েছেন। বাকি অর্ধেক পরবর্তী মাসের বেতনের সঙ্গে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সেটা বাস্তবায়ন করেননি। ঈদুল আজহায়ও অর্ধেক বোনাস দেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু সাংবাদিকরা গ্রহণ করেননি।’

বিজ্ঞাপন

সিইউজে নেতারা আরও বলেন, ‘ঈদুল আজহার আগেই পূর্ণাঙ্গ বোনাস ও বকেয়া বেতন পরিশোধের জন্য মালিকদের বারবার তাগাদা দেওয়া হয়েছিল। কিন্তু তারা পরিশোধ করেননি। এর প্রতিবাদে সাংবাদিক ইউনিয়ন নিয়মতান্ত্রিকভাবে কর্মসূচি পালন করে আসছিল। এরই মধ্যে মালিকরা বেতন-বোনাস পরিশোধ না করে কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই বেআইনিভাবে পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেয়।’

সিইউজের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, সহসভাপতি অনিন্দ্য টিটো, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, নির্বাহী সদস্য মো. মহররম হোসেন, দৈনিক পূর্বকোণ ইউনিট প্রধান মিহরাজ রায়হান, টিভি ইউনিট প্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিটের ডেপুটি ইউনিট প্রধান সোহেল সরওয়ার, পূর্বদেশ’র ডেপুটি ইউনিট প্রধান সায়মন চুমুকসহ অন্যরা।

এর আগে ২৯ জুলাই নগরীর ঘাটফরহাদবেগ এলাকায় দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে সিইউজে। এরপর রাতে আজাদীসহ অন্যান্য পত্রিকায় কর্মরতরা জানতে পারেন, কর্তৃপক্ষ পত্রিকার প্রকাশনা ‘অনির্দিষ্টকালের জন্য’ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। পরদিন দৈনিক পূর্বকোণ ও পূর্বদেশ পত্রিকার সম্পাদকের বাসভবন ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছিল সিইউজে। তবে নিজ নিজ ইউনিটের নেতারা বেতন-বোনাস পেতে মালিকের আশ্বাস পেয়েছেন জানালে সেই কর্মসূচি স্থগিত করা হয়।

বিজ্ঞাপন

৩০ জুলাই থেকে দৈনিক আজাদী, পূর্বকোণ, বীর চট্টগ্রাম মঞ্চ, সুপ্রভাত বাংলাদেশ এবং পূর্বদেশ পত্রিকার প্রকাশনা বন্ধ আছে।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন