বিজ্ঞাপন

বৈরুত বিস্ফোরণ: ১৩৫ জনের মৃত্যু, আহত ৫ হাজার

August 6, 2020 | 1:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ১৩৫ জনে পৌঁছেছে। এছাড়াও, আহত হয়েছেন ৫ হাজারের বেশি মানুষ। বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (৪ আগস্ট) স্থানীয় সময় বিকেলে বৈরুতের বন্দর এলাকার ওই বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে। বুধবার (৫ আগস্ট) উদ্ধারকারীরা আরও বেশ কিছু দেহ ধ্বংসস্তুপ থেকে বের করেছে। নিখোঁজ আরও মানুষের সন্ধান চলছে।

এদিকে, এখনও শতাধিক মানুষ এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান। বিস্ফোরণস্থলে ধ্বংসস্তূপ সরানোর কাজ শেষ হলে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

অর্থনৈতিক সঙ্কট আর করোনাভাইরাস মহামারীর সঙ্গে লড়তে থাকা বৈরুতে বহু বছরের মধ্যে বিস্ফোরণে হতাহতের সবচেয়ে বড় ঘটনা এটি। লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ ট্রাইব্যুনালের রায় ঘোষণার মাত্র তিন দিন আগে ওই বিস্ফোরণের কারণ শুরুতে স্পষ্ট ছিল না।

বিজ্ঞাপন

তবে, পরে দেশটির কর্মকর্তারা বিস্ফোরকের গুদামে বিস্ফোরণ ঘটার কথা জানান। এ ঘটনার জন্য কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ী করা হচ্ছে প্রাথমিক তদন্তে।

অন্যদিকে, প্রেসিডেন্ট মিশেল আউন এক টুইটে বলেছেন, কোনো ধরনের নিরাপত্তার ব্যবস্থা না করে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরে মজুদ করে রাখা হয়েছিল, যা কোনোভাবে ‘গ্রহণযোগ্য নয়’।

ঘটনাটির পার্লামেন্টারি তদন্ত সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা বিস্ফোরণের ঘটনার জন্য বিস্ফোরক দ্রব্যটি সরানোর কোনও ব্যবস্থা না নেওয়া এবং অবহেলার অভিযোগ করেছেন।

বিজ্ঞাপন

যে সব বন্দর কর্মকর্তা ২০১৪ সাল থেকে ওই বিস্ফোরক দ্রব্য মজুদ রাখা এবং পাহারা দেওয়ার কাজে ছিলেন তাদেরকে গৃহবন্দি করার নির্দেশ মন্ত্রিসভা দিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা।

লেবাননের সাধারণ মানুষ বিস্ফোরণের ঘটনার জন্য রাজনীতিবিদদের দায়ী করেছে। যারা ধশকের পর দশক ধরে দেশে দুর্নীতি এবং অপশাসনকে আমলে দেয়নি। এক লেবানিজের কথায় – বিস্ফোরণের এই ঘটনা লেবাননের পতন সুনিশ্চিত করেছে। আমি আদতেই শাসক শ্রেণীকে দায়ী করছি।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন