বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে কেউ কেউ বিভ্রান্তিকর প্রচারণা চালায়

August 6, 2020 | 3:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্ক অবনতি করার জন্য কেউ কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিকর প্রচারণা চালায় বলে মন্তব্য করেছেন ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাস।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ আগস্ট) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সাথে বিদায়ী সাক্ষাতে ঢাকায় নিয়োজিত ভারতীয় হাইকমিশনার এসব কথা বলেন। তিনি বলেন, ‘বাংলাদেশ -ভারত সম্পর্ক এতো হালকা নয়। গত কয়েক বছরে ছিটমহল, সমুদ্র সীমানা বিরোধসহ দু’দেশের মধ্যে জমে থাকা সমস্যার সমাধান হয়েছে।’ দুই দেশ উন্নয়ন অংশীদার হিসেবে কাজ করে যাচ্ছে।’

বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন তারা। আগামী দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হবে বলেও দু’জন আশা প্রকাশ করেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মুক্তিযুদ্ধে ভারতীয় সরকার এবং জনগণের সহায়তার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের অবদান স্মরণে বাংলাদেশ স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে বলেও মন্ত্রী ভারতীয় হাই কমিশনারকে জানান।

বিজ্ঞাপন

ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি মুক্তিযুদ্ধের উপর লিখিত বই হিন্দিতে অনুবাদ করার জন্য অনুরোধ করেন। এছাড়া ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক বলেও জানান।

রীভা গাঙ্গুলীর ভারতের বিদেশ মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পাওয়ায় জন্য অভিনন্দন এবং শুভকামনা জানান মন্ত্রী। তার বিদেশ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্বকালে দুই দেশের সুসম্পর্ক ভিন্ন মাত্রা পাবে বলেও আশা করেন আ ক ম মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন