বিজ্ঞাপন

জুলাইয়ে দুর্ঘটনা কমলেও সড়কে ৩৫৬ জনের মৃত্যু

August 6, 2020 | 6:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গত জুলাই মাসে দেশে ২৯৩টি সড়ক দুর্ঘটনায় ৩৫৬ জন নিহত এবং ৩৪১ জন আহত হয়েছেন। যেখানে জুন মাসে ২৯৭টি দুর্ঘটনায় ৩৬১ জনের মৃত্যু হয়েছিল। এই হিসাবে জুলাই মাসে দুর্ঘটনা ১.৩৬ শতাংশ এবং প্রাণহানি ১.৪০ শতাংশ কমেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত সড়ক দুর্ঘটনা সংক্রান্ত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদনটি তৈরি করা বলে জানিয়েছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, গত জুন মাসের তুলনায় জুলাই মাসে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি উভয়ই সামান্য কমেছে। দুর্ঘটনায় ১৮ থেকে ৬০ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ২৬৮ জন, অর্থাৎ ৭৫.২৮%। দুর্ঘটনা ও প্রাণহানি যে সামান্য পরিমাণ কমেছে- তা পরিস্থিতির উন্নতির ক্ষেত্রে কোনো টেকসই লক্ষণ নির্দেশ করছে না। আঞ্চলিক ও গ্রামীণ সড়কের তুলনায় জাতীয় মহাসড়কে দুর্ঘটনার হার ক্রমেই বাড়ছে।

প্রতিবেদনের মন্তব্যে বলা হয়, জাতীয় মহাসড়কে পণ্যবাহী যানবাহনের বেপরোয়া গতি এবং মোটরসাইকেল ও স্বল্পগতির যানবাহনের অবাধ চলাচল এসব দুর্ঘটনার জন্য দায়ী। এটা নিয়ন্ত্রণ করতে হবে। মূলত সড়ক দুর্ঘটনা রোধ করার ক্ষেত্রে নিরাপদ সড়ক অবকাঠামো এবং গণপরিবহন খাতের সুশাসন- উভয়ই জরুরি। এক্ষেত্রে প্রয়োজন ‘সড়ক পরিবহন আইন’ আপোসহীনভাবে বাস্তবায়নে সরকারের দায়বদ্ধতা ও রাজনৈতিক সদিচ্ছা।

বিজ্ঞাপন


গত জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫৬ জনের মধ্যে নারী ৬৪, শিশু ৩৫। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৮ জন, যা মোট নিহতের ২৭.৫২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৬.৫১ শতাংশ। দুর্ঘটনায় ৮৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৩.৫৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন, অর্থাৎ ১৪.৮৮ শতাংশ।

এই সময়ে ১৬টি নৌ-দুর্ঘটনায় ২৭ জন নিহত ও ২১ জন নিখোঁজ হয়েছেন। ৪টি রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪ জন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১৬টি (৩৯.৫৯ শতাংশ) জাতীয় মহাসড়কে, ৯৮টি (৩৩.৪৪ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৪৮টি (১৬.৩৮ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৩১টি (১০.৫৮ শতাংশ) শহরের সড়কে সংঘটিত হয়েছে।

বিজ্ঞাপন

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে ২৩.৮৯ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৪.৬৭ শতাংশ, খুলনা বিভাগে ৯.৫৫ শতাংশ, বরিশাল বিভাগে ৮.৮৭ শতাংশ, সিলেট বিভাগে ৮.৫৩ শতাংশ, রংপুর বিভাগে ৯.২১ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১০.২৩ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন