বিজ্ঞাপন

ইউরোপার কোয়ার্টার নিশ্চিত সেভিয়া, লেভারকুজেনের

August 7, 2020 | 1:10 am

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার (৬ আগস্ট) ইউরোপিয়ান সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে ৫৩৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে এএস রোমা কিনে নিয়েছেন যুক্তরাষ্টের বিলিয়নিয়র। আর এদিন রাতেই সেভিয়ার বিপক্ষে হেরে উয়েফা ইউরোপা লিগের রাউন্ড অব ১৬ থেকে বিদায় নিতে হলো রোমাকে। অপর ম্যাচে রেঞ্জার্সকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে বায়ার লেভারকুজেন।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের থাবায় ইউরোপিয়ান ফুটবল স্থগিত হয়ে যায়। ঘরোয়া লিগগুলোর সঙ্গে সঙ্গে স্থগিত হয়ে থাকে ইউরোপিয়ান টুর্নামেন্টও। করোনা পবর্তী সময়ে বুধবার (৫ আগস্ট) মাঠে গড়িয়েছে ইউরোপা লিগের স্থগিত হয়ে থাকা শেষ ষোলোর লড়াই। দ্বিতীয় দিনে রোমা এবং সেভিয়া মুখোমুখি হয় কোয়ার্টার ফাইনালের টিকিটের লড়াই। অন্যদিকে বায়ার লেভারকুজেন নামে রেঞ্জার্সের বিপক্ষে।

জার্মানির রেইজেন অ্যারেনায় রোমাকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করে সেভিয়া। দুই দলের মধ্যকার প্রথম লেগ বাতিল ঘোষণা করে উয়েফা এবং নতুন নিয়মে এক লেগের ম্যাচ জিতেই কোয়ার্টারের টিকিট পায় ২০১৩ থেকে ২০১৬ টানা তিন বছরের ইউরোপা লিগের চ্যাম্পিয়নরা। অন্যদিকে প্রথম লেগে রেঞ্জার্সকে ৩-১ গোলে হারানোর কারণে বেশ ফুরফুরে মেজাজে ছিল বায়ার লেভাকুজেন। দ্বিতীয় লেগে দুই গোলের কম ব্যবধানে হারলেও নিশ্চিত হত কোয়ার্টার। তবে শেষ পর্যন্ত রেঞ্জার্সকে ১-০ গোলে হারিয়েই দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের ব্যবধানে জিতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লেভারকুজেন।

রোমার বিপক্ষে খেলতে নেমে ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ নেয় সেভিয়া। ইউরোপা লিগের নিয়মিত মুখ এবং টানা তিনবারের বিজয়ীরা বেশ শক্তভাবেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয়। আর তাই তো গোল পেয়ে যায় ম্যাচের বয়স আধা ঘণ্টা ছোঁয়ার আগেই। খেলার ২২তম মিনিটে এভার বানেগার অ্যাসিস্ট থেকে গোল করে দলকে এগিয়ে নেন সার্জিও রেগুলন। আর প্রথমার্ধ শেষের ঠিক মিনিট খানেক আগে সেভিয়াকে দুই গোলে এগিয়ে নেন ইউসেফ এন নেসেরি।

বিজ্ঞাপন

ইউরোপার কোয়ার্টার নিশ্চিত সেভিয়া, লেভারকুজেনের

ডান প্রান্ত থেকে বল পেয়ে এগিয়ে নিয়ে যান লুকাস ওকম্পাস আর এরপর মাটি গড়ানো ক্রসে বল পাঠিয়ে দেন ইউসেফের উদ্দেশ্যে। আর গোল মুখে বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি এই স্ট্রাইকার। প্রথমার্ধ শেষের আগেই ২-০'তে এগিয়ে সেভিয়া। অর্থাৎ দ্বিতীয়ার্ধে কেবল এই লিড ধরে রাখতে পারলেই নিশ্চিত কোয়ার্টার ফাইনাল। দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্মক সেভিয়া। তবে গোলের দেখা আর মেলেনি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই কোয়ার্টার ফাইনালের আনন্দে ভাসে জুলেন লোপেতেগির দল।

অন্যদিকে রাউন্ড অব ১৬'র প্রথম লেগে রেঞ্জার্সকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে বেশ ফুরফুরেই ছিল বায়ার লেভারকুজেন। তাই তো ঘরের মাঠ বে অ্যারেনায় ড্র করলেই নিশ্চিত হয়ে যেত লেভারকুজেনের কোয়ার্টার ফাইনাল। তবে ঘরের মাঠে জয় দিয়েই কোয়ার্টারের আনন্দে ভেসেছে এই জার্মান ক্লাব।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই মোসা দিয়াবির গোলে ১-০'তে এগিয়ে যায় লেভারকুজেন। আর শেষ পর্যন্ত ধরে রাখে এই লিড। আর তাতেই অনেকটা নিশ্চিত হয়ে যায় লেভারকুজেনের কোয়ার্টারে খেলা। ম্যাচের বাকি সময় ১-০ গোলের লিড ধরে রেখেই ম্যাচ শেষ করে লেভারকুজেন। আর দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের ব্যবধানের জয় নিয়ে কোয়ার্টারের উল্লাসে মাতে জার্মান ক্লাবটি।

আগামী মঙ্গলবার (১১ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায় ইন্টার মিলানের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে লড়বে বায়ার লেভারকুজেন। আর পরের দিন অর্থাৎ বুধবার (১২ আগস্ট) সেভিয়ার বিপক্ষে লড়বে অলিম্পিয়াকোস এবং উলভারহ্যাম্পটনের মধ্যকার জয়ী দল।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন