বিজ্ঞাপন

‘রাজনীতি না করেও রাজনীতিকের দায়িত্ব পালন করেছিলেন ফজিলতুন্নেছা’

August 8, 2020 | 8:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বেগম ফজিলতুন্নেছা মুজিবের জন্মদিনে তাকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতারা বলেছেন, সরাসরি রাজনীতির মানুষ না হয়েও ফজিলতুন্নেছা জাতির ক্রান্তিকালে একজন দক্ষ ও সাহসী রাজনীতিকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।

বিজ্ঞাপন

শনিবার (৮ আগস্ট) সকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ফজিলতুন্নেছা মুজিবের ৯০ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে দোয়া মাহফিল ও স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব শুধু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ছিলেন। তিনি সরাসরি রাজনীতির মানুষ ছিলেন না। কিন্তু জাতির কঠিন ক্রান্তিকালে তিনি একজন দক্ষ রাজনীতিকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। স্বীয় কর্মগুণে তিনি ইতিহাসের অংশ হয়ে আছেন।’

একই অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধুর সার্বক্ষণিক ছয়াসঙ্গী হয়ে ফজিলতুন্নেছা মুজিব তার রাজনীতির রণকৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

বিজ্ঞাপন

স্মরণানুষ্ঠানে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘শেখ ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গবন্ধুর উত্তাল রাজনৈতিক জীবনে একজন সার্বক্ষণিক ছায়াসঙ্গী হয়ে কঠিন সময় উত্তরণে মন্ত্রণা, পরামর্শ ও রাজনৈতিক রণকৌশল নির্ধারণে মুখ্য ভূমিকা রেখেছিলেন। বঙ্গবন্ধু যখন কারাগারে কিংবা আত্মগোপনে, তখন তিনি সংসার আগলে রাখার পাশাপাশি দলের সকল স্তরের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখতেন।’

এসময় অন্যান্যের মধ্যে নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, উপদেষ্টামন্ডলীর সদস্য আলহাজ্ব শফর আলী ও শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমেদ, উপ প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য আবুল মনসুর, পেয়ার মোহাম্মদ, সাইফুদ্দিন খালেদ বাহার, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, আবদুল লতিফ টিপু, হাজী বেলাল আহম্মদ, মোরশেদ আকতার চৌধুরী, থানা আওয়ামী লীগের হাজী শফিকুল ইসলাম, হাজী ছিদ্দিক আলম, হাজী মো. ইছহাক, হারুনুর রশিদ, আবু তাহের, মুমিনুল হক, রেজাউল করিম কায়সার ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন