বিজ্ঞাপন

একদিনের ব্যবধানে হাসপাতালের লাইসেন্স নবায়নের সময়সীমা শিথিল

August 9, 2020 | 10:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগের দিনের সিদ্ধান্ত ছিল, ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন না করলে বেসরকারি হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হবে। পরদিনই সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়। বলা ভালো, বেসরকারি হাসপাতালগুলোর মালিকদের সঙ্গে দীর্ঘ আড়াই ঘণ্টার এক বৈঠকের পর সেই সিদ্ধান্ত বদলে গেছে। নতুন সিদ্ধান্ত— ২৩ আগস্টের মধ্যে মেয়াদোত্তীর্ণ বেসরকারি হাসপাতালগুলোকে লাইসেন্স নবায়ন নয়, লাইসেন্স নবায়নের আবেদন করলেই হবে।

বিজ্ঞাপন

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে অনিয়মের বিরুদ্ধে অভিযান পরিচালনার বিষয়েও স্বরাষ্ট্র মন্ত্রণালয় একক সিদ্ধান্ত নিতে পারবে না বলে জানানো হয়েছে। এসব ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বোঝাপড়া করে কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। তবে স্বাস্থ্য সচিব আশ্বাস দিয়েছেন, অনিয়মের বিরুদ্ধে অভিযান চলতে থাকবে। আর স্বাস্থ্যমন্ত্রী ‘অভিযান’ শব্দটি নিয়েই আপত্তি তুলেছেন। তিনি বলছেন, এসব হাসপাতালে চলবে ‘অনুসন্ধান’।

আরও পড়ুন- ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন না করলে বেসরকারি হাসপাতাল বন্ধ

রোববার (৯ আগস্ট) বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে এক বৈঠক শেষে বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের সময়সীমা শিথিলের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ওই বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, বেসরকারি হাসপাতালের বিষয়ে আমাদের নমনীয় হওয়ার কিছু নেই। এতদিন যারা আবেদন করেননি তারা যেন আবেদন করার সুযোগ পান, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অনিয়মের বিরুদ্ধে অভিযান বন্ধ হবে না।

দেশের বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের প্রক্রিয়া নিয়ে খুব বেশি কার্যক্রম দৃশ্যমান ছিল না। এর মধ্যে করোনাভাইরাস সংকটে ছয় বছরেরও বেশি সময় আগে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়া হাসপাতালও স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে করোনার চিকিৎসা দিতে চুক্তিবদ্ধ হয়। এ তথ্য বেরিয়ে আসার পর এ ক্ষেত্রটিতে আরও অব্যবস্থাপনার তথ্য বেরিয়ে আসতে শুরু করে। জানা যায়, দেশের দুই-তৃতীয়াংশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিকেরই লাইসেন্সের মেয়াদ নেই।

এ পরিস্থিতিতে গতকাল শনিবার (৮ আগস্ট) সরকারি ছুটি উপেক্ষা করে জরুরি বৈঠক ডাকে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৈঠকে যেসব বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন করা নেই, তাদের এই লাইসেন্স নবায়নের জন্য ২৩ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। পরদিনই বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক থেকে সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে নানা অনিয়ম বের করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যেন একক সিদ্ধান্তে অভিযান পরিচালনা না করেন, সে বিষয়ে আগেই চিঠি দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে এ বিষয়েও প্রশ্ন রেখেছিলেন সাংবাদিকরা।

সে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অভিযান তো সন্ত্রাসীদের বিরুদ্ধে চলে। আর তা চলে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে। হাসপাতালে চলবে অনুসন্ধান। সে প্রক্রিয়া চলবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সমঝোতা হয়েছে। সে অনুযায়ী এ ধরনের ব্যবস্থা নিতে গেলে তা যৌথভাবে করা হবে। এককভাবে তারা কোথাও যাবেন না। দরকার হলে আমরা তাদের নিয়ে যাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন