বিজ্ঞাপন

লেভারকুজেনকে হারিয়ে সেমিতে ইন্টার

August 11, 2020 | 2:56 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার লেভারকুজেনকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ইন্টার মিলান। জার্মানির মারকার স্পাইয়াল অ্যারেনায় মঙ্গলবার (১১ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হয় দু’দল। দুর্দান্ত ম্যাচের শেষ হাসি হাসে ইতালিয়ান সিরি আ’র রানার আপ ইন্টার মিলান।

বিজ্ঞাপন

করোনাভাইরাস পরবর্তীতে ইউরোপিয়ান ফুটবল মাঠে গড়ালে ইউরোপা লিগে আসে নতুন নিয়ম। টুর্নামেন্টের শেষ ভাগটির নকআউট পর্বের বাকিটা অনুষ্ঠিত হবে এক লেগে আর তা হবে নিরপেক্ষ ভেন্যুতে। শেষ পর্যন্ত ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয় জার্মানিকে। আর সেখানেই অনুষ্ঠিত হচ্ছে ইউরোপা লিগের বাকি থাকা পর্ব গুলো। শেষ ষোলর ম্যাচ শেষে বর্তমানে চলছে কোয়ার্টার ফাইনাল।

পড়ুন: হাড্ডাহাড্ডি লড়াই শেষে সেমিতে ম্যানচেস্টার ইউনাইটেড

কোয়ার্টারের প্রথম দিনে মাঠে নামে ইন্টার মিলান, বায়ার লেভারকুজেন, ম্যানচেস্টার ইউনাইটেড এবং এফসি কোপেনহেগেন। ইন্টার খেলে লেভারকুজেনের বিপক্ষে আর ম্যানচেস্টার ইউনাইটেড খেলে কোপেনহেগেনের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ইন্টার মিলান বেশ সহজেই শেষ ষোলর বাঁধা পেরিয়ে কোয়ার্টারে জায়গা করে নেয়। আর দুর্দান্ত ফর্মে থাকা বায়ার লেভারকুজেনকে কোয়ার্টারে হারিয়ে জায়গা করে নেয় সেমি ফাইনালে। এদিন লেভারকুজেনের জালে মোট দুইবার বল পাঠায় ইন্টার, বিনিময়ে হজম করতে হয় একটি গোল।

ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত ফুটবল খেলতে থাকে দু’দল। আর কোয়ার্টার ফাইনাল এক লেগে হওয়ায় প্রত্যেকটি ম্যাচই প্রত্যেক দলের জন্য ফাইনাল স্বরূপ। তাই তো নিজেদের সেরাটা মাঠে উগরে দিয়ে সেমির টিকিট নিশ্চিত করতে মরিয়া দুদলই। ম্যাচের মাত্র ১৫ মিনিটেই ইন্টারের মিড ফিল্ডার নিকোলো ব্যারেল্লা। এর আগে অ্যাশলে ইয়ং লুকাকুর উদ্দেশ্যে বল পাঠালে লুকাকু বল শট করেন গোল বরাবর, তবে তা ফিরে আসে বায়ারের ডিফেন্ডারের গায়ে লেগে। সেখান থেকে বল পেয়ে যান ব্যারেল্লা। আর বল পেয়েই দুর্দান্ত এক গোল করে দলকে এগিয়ে নেন এই মিডফিল্ডার।

বিজ্ঞাপন

প্রথম গোলে লুকাকুর কিছুটা অবদান ধরে নেওয়া গেলেও দ্বিতীয় গোলটি আসে তার পা থেকেই। প্রথম গোলের মাত্র ৬ মিনিট পরে গোল করে ইন্টারকে ২-০ গোলের লিড এনে দেন এই বেলজিয়ান তারকা ফরোয়ার্ড। ম্যাচের ২১ মিনিটে অ্যাশলে ইয়ংয়ের মাটি কামড়ানো পাস থেকে দুর্দান্ত এক গোল করে বসেন লুকাকু। এর মাত্র তিন মিনিট পরে লেভারকুজেনের হয়ে গোল করে দলকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন কাই হার্ভটজ। ম্যাচের ২৫ মিনিটের সময় দূরপাল্লার দুর্দান্ত শটে গোল করে ব্যবধান ২-১ করেন কাই।

এর আগে ম্যাচের ২৩ মিনিটে ইন্টারকে প্রায় তৃতীয় গোল এনে দিয়েছিলেন লুকাকু। বায়ারের গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন এই বেলজিয়ান। আর তাই তো তৃতীয় গোল বঞ্চিত হয় ইন্টার। এরপর ম্যাচের ২৬ মিনিটে পেনাল্টি পায় ইন্টার মিলান। ডি’অ্যামব্রোসের হাতে লাগায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে এরপর ভিএআরের সহায়তা নিয়ে ২৮ মিনিটে রেফারি জানিয়ে দেন বল ডী’অ্যামব্রোসের হাতে নয় লেগেছে কাঁধে। আর তাই তো বাতিল করা হয় পেনাল্টি। এভাবেই ২-১ গোলের ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ইন্টার মিলান।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে ইন্টার। তবে কিছুতেই যেন মিলছিল না গোল। আক্রমণের ধার বাড়িয়েও কোনো ভাবেই মিলছিল না ইন্টারের গোলের দেখা। এরপর ম্যাচের শেষ দিকে এসে সমতায় ফিরতে মরিয়া বায়ার আক্রমণভাগের খেলোয়াড় যোগ করে। তবে কিছুতেই কিছু হয়নি বায়ারের। উল্টো ম্যাচের শেষভাগে এসে ডি বক্সে ক্রিশ্চিয়ান এরিকসনকে ফাউল করলে পেনাল্টি পায় ইন্টার। লেভারকুজেনের কফিনে শেষ পেরেক ঠুকতে বল নিয়ে স্পট কিকের সামনে দাঁড়ান লুকাকু। তবে এদিন পেনাল্টি যেন লুকাকুর ভাগ্যেই ছিল না। আর তাই তো ম্যাচে দ্বিতীয়বারের মতো ভিএআর নিশ্চিত করে এটি পেনাল্টি নয়। আর তাতেই শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে সেমি নিশ্চিত করে মাঠ ছাড়ে ইন্টার মিলান।

এর আগে গেতাফে এবং ইন্টারের মধ্যকার রাউন্ড অব ১৬’র লড়াইয়ের প্রথম লেগ বাতিল হয়ে যায় করোনাভাইরাস মহামারির কারণে। সে সময় ইতালিতে করোনা মহামারি আকার ধারণ করে। আর তাতেই প্রথম লেগের খেলা স্থগিত করতে বাধ্য হয় উয়েফা। পরবর্তীতে নতুন নিয়মে কেবল এক লেগেই খেলা অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেয় উয়েফা। আর শেষ পর্যন্ত দুই দলের খেলার ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয় জার্মানিকে। শেষ ষোল’র দ্বিতীয় লেগে গেতাফেকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইন্টার মিলান। ইন্টারের হয়ে গোল দু’টি করেন রোমেলো লুকাকু এবং ক্রিশ্চিয়ান এরিকসন। নাটকীয়তায় ঘেরা ম্যাচে শেষ হাসি হাসে অ্যান্তোনিও কন্তের দলই।

বিজ্ঞাপন

আগামী ১৮ আগস্ট সেমি ফাইনালে বাংলাদেশ সময় রাত একটায় ইন্টার মিলান লড়বে শাখতার দোনেস্ক অথবা এফসি বাজেলের মধ্যকার কোয়ার্টারে বিজয়ী দলের বিপক্ষে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন