বিজ্ঞাপন

অনুমোদন পেল রাশিয়ার করোনা টিকা, শরীরে নিয়েছেন পুতিনের মেয়ে

August 11, 2020 | 3:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের রাশিয়া উদ্ভাবিত টিকা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পেয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আরটি নিউজ।

বিজ্ঞাপন

পাশাপাশি মঙ্গলবার (১১ আগস্ট) পুতিন আরটি নিউজকে জানিয়েছেন, তার মেয়ে ওই করোনা টিকা নিজের দেহে নিয়েছেন।

তিনি বলেন, ওই করোনা টিকা শরীরে নেওয়ার পর তার মেয়ের শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। কিন্তু কিছু সময় পরই সবকিছু ঠিকঠাক হয়ে যায়।

এর আগে, মস্কোর গ্যামেলিয়া ইনস্টিটিউট ও সামরিক বাহিনীর যৌথ উদ্যোগে ওই করোনা টিকার উদ্ভাবন সম্পন্ন হয়, কয়েকদফা ট্রায়াল চালানোর পর দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তরফ থেকে টিকা অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়।

বিজ্ঞাপন

এদিকে মঙ্গলবার (১১ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে ওই করোনা টিকাকে গ্রিন সিগন্যাল দেওয়া হয় বলে জানিয়েছে আরটি নিউজ।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ২০০টির বেশি টিকা উদ্ভাবন প্রক্রিয়া চলমান আছে। তার মধ্যে রাশিয়া ও যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত করোনা টিকা অনেকটাই এগিয়ে। রাশিয়া এর আগে ঘোষণা দিয়েছিল সবার আগে তারাই করোনা টিকা বাজারে আনতে যাচ্ছে।

যদিও, যুক্তরাষ্ট্র-কানাডাসহ কয়েকটি দেশ রাশিয়ার বিরুদ্ধে হ্যাকিং চালিয়ে করোনা টিকা সম্পর্কিত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ এনেছে। কিন্তু ক্রেমলিনের পক্ষ থেকে ওইসব অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন