বিজ্ঞাপন

সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার: ভারতের সুপ্রিম কোর্টের রায়

August 11, 2020 | 10:02 pm

রোকেয়া সরণি ডেস্ক

অভিভাবকের সম্পত্তিতে ছেলেদের অধিকার যতটুকু মেয়েরাও ঠিক ততটুকুই ভোগ করবে বলে এক ঐতিহাসিক রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। ভারতে অবিভক্ত হিন্দু পরিবারের সম্পত্তিতে এতদিন ছেলেরা অধিকার ভোগ করত। মঙ্গলবার (১১ আগস্ট) ভারতের সুপ্রিম কোর্ট অভিভাবকের সম্পত্তিতে ছেলে ও মেয়েদের সমান অধিকার নিশ্চিত করল।

বিজ্ঞাপন

মঙ্গলবার বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চের দেওয়া রায়ে বলা হয়, ২০০৫ সালের হিন্দু উত্তরাধিকারী আইন অনুযায়ী অভিভাবকের সম্পত্তিতে মেয়েদের অধিকার নিশ্চিত করতে হবে। ওই আইন অনুযায়ী অভিভাবকের সম্পত্তিতে ছেলে ও মেয়েদের সমান অধিকার রয়েছে।

বিচারপতি মিশ্র বলেন, ছেলেদের সমান অধিকার মেয়েদেরও অবশ্যই দিতে হবে। মেয়েরা সারাজীবন ভালোবাসার কন্যা হিসেবে বিবেচিত হয়ে থাকে। বাবা  জীবিত না থাকলেও সম্পত্তিতেও মেয়েরা সমান অধিকার পাবেন।

রায়ে ভারতের হিন্দু-সাকসেশন অ্যাক্ট সংশোধনের নির্দেশ দেওয়া হয় এবং এতে বলা হয়, এই সংশোধনীর আগে যদি অভিভাবক মারা যান তবুও মেয়েরা সমান অধিকার ভোগ করবে। ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর তারিখ থেকে এ সংশোধনী কার্যকর হিসেবে ধরা হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- নারীবাদ প্রয়োজন নাকি বিলাসিতা: সমানভাবে বাঁচুক নারী ও পুরুষ

মঙ্গলবার সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, যেহেতু সর্বোচ্চ আদালতে এ সংক্রান্ত স্পষ্ট আদেশ দিয়েছেন সেহেতু ভারতে কণ্যা সন্তানের সম্পত্তি সংক্রান্ত যত মামলা আছে সেগুলোর যেন দ্রুত নিষ্পত্তি হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন