বিজ্ঞাপন

পৌর কিচেন মার্কেট হস্তান্তরের আগেই পজিশন বরাদ্দে ‘তোড়জোর’

August 12, 2020 | 8:41 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: জেলার শেরপুরের বিকাল বাজার এলাকায় পৌর কিচেন মার্কেটের নির্মাণ কাজ শেষ ও হস্তান্তর হওয়ার আগেই ‘তোড়জোর’ করে দোকান বরাদ্দে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে পৌর কর্তৃপক্ষের বিরুদ্ধে। এই নিয়ে এলাকাবাসী ও ব্যবসায়ীরা ফুঁসে উঠেছেন। নির্মাণ কাজ শেষ হওয়ার পর দোকানের পজিশন বরাদ্দের দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

পৌরসভা কার্যালয়ের দেওয়া তথ্য সূত্রে জানা যায়, ঐহিত্যবাহি শেরপুর পৌরসভার বিকাল বাজার এলাকায় বিশ্বব্যাংকের অর্থায়নে ৫তলা পৌর কিচেন মার্কেট নির্মাণ কাজ ২০১৮ সালের ডিসেম্বর মাসে শুরু হয়। টেন্ডারের মাধ্যমে বগুড়ার মের্সাস কবির ট্রেডার্স এ কাজটি পান। সেই অনুযায়ী ঠিকাদার একরামুল কবীর সন্টু ২০১৮ সালের ডিসেম্বর থেকে নির্মাণ কাজ শুরু করেন। পৌর কিচেন মার্কেট নির্মাণ কাজের ২০২০ সালের জানুয়ারি মাস পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হলেও পরবর্তীতে দেশে কয়েকমাস ধরে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ নির্মাণ কাজের পুনঃসময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে মার্কেট নির্মাণের কাজ শেষ হতে এখনও আরও ৪ মাস লাগবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে মার্কেটের নির্মাণ কাজ শেষ না হওয়ায় এবং ঠিকাদারী প্রতিষ্ঠান ওই মার্কেট হস্তান্তর করার আগেই অতিরিক্ত অর্থের বিনিময়ে দোকানের পজিশন বরাদ্দের জন্য তোড়জোর করছে পৌর প্রশাসন। ৫তলা বিশিষ্ট মার্কেটের প্রকারভেদে ২৫২টি দোকানের অনুকূলে গত ২৩ জুলাই বরাদ্দ বিজ্ঞপ্তি দেয় পৌরসভা কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে পৌর কিচেন মার্কেটের ইজারা গ্রহনকারীদের জন্য আবেদন ফরম বিক্রয় ও দাখিলের জন্য ১৮ আগস্ট পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হয়। কাজ শেষ না হতেই পৌর কর্তৃপক্ষ দোকান বরাদ্দ দেওয়ার প্রক্রিয়ায় ফুঁসে উঠেছেন সংশ্লিষ্ট মার্কেটের সাবেক ব্যবসায়ীরা।

ভুক্তভোগীদের বিভিন্ন অভিযোগের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জামশেদ আলাম রানা পৌর কিচেন মার্কেটের নির্মাণ কাজ পরিদর্শন করেন। তিনি বলেন, ‘ব্যবসায়ীদের অভিযোগের ভিত্তিতে মার্কেটের কাজ তদারকি ও পরিদর্শন করেছি। কাজ শেষ না হওয়া পর্যন্ত পজিশন বরাদ্দ সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সংশ্লিষ্ট নীতি নির্ধারকদের কাছে সুপারিশ করা হবে।’

বিজ্ঞাপন

পৌরসভার সহকারী প্রকৌশলী হুয়ামুন কবীর জানান, পৌর কিচেন মার্কেট নির্মাণের কাজ প্রায় ৯০ ভাগ শেষ হয়েছে, বাকি কাজ নির্ধারিত তারিখ ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে বলে আশাবাদি। তাছাড়া কাজ শেষ না হলে হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে না।

পৌর মেয়র আব্দুস সাত্তার বলেন, ‘তৎকালীন পৌর বিকাল বাজারের ব্যবসায়ী বিভিন্ন রাস্তায় ব্যবসা-বাণিজ্য করে আসছে। তাদের কথা ভেবেই নবনির্মিত পৌর কিচেন মার্কেটের দোকান পজিশন বরাদ্দ দেওয়ার চিন্তা-ভাবনা চলছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন