বিজ্ঞাপন

সাকিবকে নিয়ে শ্রীলঙ্কা সিরিজ খেলবে বাংলাদেশ!

August 12, 2020 | 11:34 am

স্পোর্টস ডেস্ক

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আগামী অক্টোবরের ২৯ তারিখে। ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে কর্তৃপক্ষকে না জানানোর অপরাধে এক বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন বাংলাদেশি অলরাউন্ডার। এদিকে শোনা যাচ্ছে, করোনাকালে বাংলাদেশের শ্রীলঙ্কা সিরিজ শুরু হবে অক্টোবরের শেষভাগ থেকে। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে শ্রীলঙ্কা সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হতে পারে সাকিব আল হাসানের।

বিজ্ঞাপন

বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছিল, ইংল্যান্ডে বিনিড় অনুশীলনের পরিকল্পনা করছেন সাকিব। যাতে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতেই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ঝাঁপিয়ে পড়তে পারেন আগের ফর্ম নিয়ে। কিন্তু কিছুদিন আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির পক্ষ থেকে জানানো হয়েছে, সাকিব অনুশীলন করবেন বিকেএসপিতে। আগামী মাস থেকেই ফেরার লড়াই শুরু করবেন বিকেএসপি থেকেই উঠে আসা সাকিব। অনুশীলনে নিজের ফিটনেস লেভেলটা সন্তষজনক লেভেলে নিতে পারলে সাকিবকে নিয়েই শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

কথা অনুযায়ী শ্রীলঙ্কায় গিয়ে তিনটি টেস্ট খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের। কিন্তু করোনাকালীন সময়ে সূচিতে পরিবর্তনের চিন্তা করা হচ্ছে। তিন টেস্টে বদলে দুটি টেস্ট এবং সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা চিন্তা করছে দুই বোর্ড। তেমনটা হলে আগে হবে টেস্ট সিরিজ তারপর টি-টোয়েন্টি। টেস্ট সিরিজ যদি সাকিবের নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগেই শুরু হয়ে যায় সেক্ষেত্রে তাকে টি-টোয়েন্টি সিরিজে দেখা যেতে পারে।

তবে সবার আগে তার ফিটনেস লেভেল সন্তোষজনক অবস্থানে পৌঁছুতে হবে। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য আশাবাদি। নিষেধাজ্ঞার কারণে সাকিবকে এক বছর মাঠের বাইরে থাকতে হচ্ছে ঠিকই, তবে মহামারী করোনাভাইরাসের কারণে অন্যান্য ক্রিকেটারদেরও কিন্তু ৬-৭ মাস মাঠের বাইরে থাকতে হচ্ছে। ফলে অন্যান্য ক্রিকেটারদের সঙ্গে সাকিবের খুব একটা পার্থক্য হবে না আশা করছেন দক্ষিণ আফ্রিকান কোচ।

বিজ্ঞাপন

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি না সাকিব এক বছর ক্রিকেটের বাইরে থাকলেও সেটা অন্য ক্রিকেটারদের সঙ্গে বড় পার্থক্য তৈরি করবে। কারণ কোভিড-১৯ এর কারণে এমনিতেই প্রত্যেক ক্রিকেটারকে ৬ -৭ মাস মাঠের বাইরে থাকতে হয়েছে। আমরা আশা করবো, সব ক্রিকেটারই ফিট থাকবে। অবশ্যই এটা দেখবো যে প্রতি ক্রিকেটারের মিনিমাম ফিটনেস লেভেলটা থাকুক।’

সাকিবের জন্য প্রতিযোগিতামূলক ম্যাচ আয়োজনের পরিকল্পনার কথাও জানালেন দক্ষিণ আফ্রিকান কোচ, ‘আমরা সাকিবের জন্য কিছু গেম টাইম আয়োজন করবো। একই সঙ্গে অন্য ক্রিকেটারদের জন্যও। কারণ, কোনো ক্রিকেট সংযুক্তি ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা খুবই কঠিন। আমরা মনে করি, সাকিবের জন্য কিছু ম্যাচের আয়োজন করে তার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সুযোগ করে দেয়া প্রয়োজন। সে বিশ্বমানের ক্রিকেটার। আমি নিশ্চিত, সে খুব তাড়াতাড়িই ক্রিকেটে ফিরবে। তবে ফিটনেসটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন