বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাই পেছানোয় জাতীয় দলের ক্যাম্পও স্থগিত

August 12, 2020 | 7:15 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারির কারণে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা স্থগিত হয়েছে। দক্ষিণ এশিয়া অঞ্চলের করোনা ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্তে নিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং দক্ষিণ এশিয়ার ফুটবল কনফেডারেশন-এএফসি। তারই ধারাবাহিকতায় ৫ আগস্ট থেকে শুরু হওয়া জাতীয় দলের ক্যাম্পও স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বিজ্ঞাপন

দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের খেলা পুরো ২০২০ সালের জন্য স্থগিত করা হয়েছে। ফিফা ও এএফসির এ সিদ্ধান্তের পরপরই বিবৃতির মাধ্যমে জাতীয় দলের ক্যাম্প স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে বাফুফে।

ফেডারেশনের বিবৃতিতে বলা হয়েছে- জাতীয় দলের ক্যাম্প আগামীকাল বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে স্থগিতাদেশ বহাল হবে। আর করেনায় আক্রান্ত ফুটবলারদের চিকিৎসার তত্ত্ববধানের ব্যবস্থা করবে ফেডারেশন।

বাছাইপর্বে বাংলাদেশের শেষ ৪টি ম্যাচ এই নিয়ে দ্বিতীয়বারের মতো পিছিয়ে গেল। অক্টোবরের ৮ তারিখ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফেরার কথা ছিল বাংলাদেশের। সে লক্ষ্যে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পও শুরু হয়েছিল আগস্টের ৫ তারিখ। তবে ৩০ জন খেলোয়াড়ের ভেতর ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর হুমকির মুখে পড়ে গিয়েছিল জাতীয় দলের ক্যাম্প। এখন ক্যাম্প স্থগিত হয়েই গেল।

বিজ্ঞাপন

ফিফা এবং এএফসি’র প্রথম সূচি অনুযায়ী মার্চ ও জুন মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দ্বিতীয় রাউন্ডের শেষ ৪টি ম্যাচ। তবে প্রথম ধাপে করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণে জুন পর্যন্ত স্থগিত করার বাছাইপর্বের খেলা। পরবর্তীতে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে অক্টোবর ও নভেম্বরেরর আন্তর্জাতিক ফুটবল উইন্ডোতে নতুন করে ম্যাচ আয়োজনের কথা জানিয়েছিল এএফসি। তবে শেষ পর্যন্ত দক্ষিণ এশিয়া অঞ্চলের করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে ফিফা এবং এএফসি।

গ্রুপ ‘ই’ এর শেষ ৪ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, কাতার, ওমান ও ভারত। এই দলগুলোর বিপক্ষে এক লেগ করে খেলে বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন