বিজ্ঞাপন

একাদশে ভর্তি: ৪ দিনেই ৭৫ শতাংশ শিক্ষার্থীর আবেদন শেষ

August 12, 2020 | 11:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হতে চার দিনে ১১ লাখেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছে। অর্থাৎ প্রায় তিন-চতুর্থাংশ বা ৭৫ শতাংশ শিক্ষার্থী এরই মধ্যে আবেদন করে ফেলেছে। আর আবেদন প্রক্রিয়া শুরুর চতুর্থ দিন আজ বুধবারেই (১২ আগস্ট) আবেদন জমা পড়েছে প্রায় তিন লাখ।

বিজ্ঞাপন

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। এ তথ্য অনুযায়ী, একাদশে ভর্তি হতে আবেদনের সময় রয়েছে আরও আট দিন। এখনো প্রায় পাঁচ লাখ এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করেনি।

জানা যায়, বুধবার দুপুর ১২টা পর্যন্ত সব শিক্ষা বোর্ড মিলিয়ে একাদশে ভর্তির আবেদন জমা হয়েছিল ৯ লাখ ৩২ হাজার ১৪৩টি। এর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে আবেদন ছিল ২ লাখ ৯১ হাজার। পরে সন্ধ্যা ৬টা নাগাদ মোট আবেদন বেড়ে ১১ লাখের কিছু বেশি দাঁড়ায়। তবে সার্ভারে জটিলতার কারণে আবেদনের প্রকৃত সংখ্যাটি জানাতে পারেনি বোর্ড।

কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, এরই মধ্যে চার ভাগের তিন ভাগ শিক্ষার্থী আবেদন করে ফেলেছে। আশা করছি বাকিরাও দুয়েকদিনের মধ্যে আবেদন করে ফেলবে। ওয়েবসাইট গতিশীল থাকায় এবার খুব একটা সমস্যায় পড়ছে না শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এবার আমাদের পেমেন্ট অপারেটর বাড়িয়ে সাতটি করা হয়েছে। ফলে আবেদন ফি জমা দেওয়া অনেক সহজ হয়ে গেছে। প্রথমে অ্যাপ্লিকেশন সাবমিটে সমস্যা হলেও পরে তা ঠিক করা হয়েছে। সংশোধন বা পরামর্শ নিতে এবার হেল্পলাইনের ব্যবস্থাও করা হয়েছে।

এর আগে, গত রোববার (৯ আগস্ট) থেকে কলেজ-মাদরাসায় একাদশ শ্রেণিতে এবং পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়। সাধারণ কলেজে ভর্তি হতে চাইলে www.xiclassadmission.gov.bd ও কারিগরিতে ভর্তি হতে চাইলে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

এবারের ভর্তি কার্যক্রমে আবেদন প্রক্রিয়া তিনটি ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে ২০ আগস্ট পর্যন্ত, দ্বিতীয় ধাপে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। অনলাইন আবেদনে যোগ্যতার ভিত্তিতে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীদের বিপরীতে সারাদেশের বিভিন্ন কলেজে আসন রয়েছে ২৫ লাখেরও বেশি।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন