বিজ্ঞাপন

গ্রামীণ প্রকল্পে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ শ টাকা করার সুপারিশ

August 13, 2020 | 9:05 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রামীণ অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য চলমান ৪০ দিনের কর্মসূচি প্রকল্পে একজন শ্রমিকের দৈনিক মজুরি ২০০ টাকা থেকে বাড়িয়ে ন্যূনতম ৫ শ টাকা নির্ধারণের সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে ওই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার জন্য অর্থ বিভাগকে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী ও কাজী কানিজ সুলতানা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কমিটির সদস্যরা বলেন, দুই শত টাকা মুজুরিতে এখন কোনো শ্রমিক মেলে না। বর্তমানে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ শ টাকা। সে কারণে প্রকল্পের শ্রমিকদের মজুরি বর্তমান শ্রমবাজার অনুযায়ী হওয়া জরুরি। কমিটির পক্ষ থেকে বিষয়টি আগেই মন্ত্রণালয়ের দৃষ্টিতে আনার পরও কোনো অগ্রগতি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সদস্যরা।

বিজ্ঞাপন

বৈঠকে বন্যা কবলিত এলাকায় জেলা প্রশাসকের মাধ্যমে যে বরাদ্দ দেওয়া হয়, তার অনুলিপি অত্র এলাকার জনপ্রতিনিধিদের দেওয়ার সুপারিশ করা হয়। এ বিষয়ে জেলা প্রশাসক জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সভা আয়োজন করতে কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে মুজিব কেল্লা প্রকল্পের অগ্রগতি ও সর্বশেষ অবস্থা খতিয়ে দেখার জন্য মাসুদ উদ্দিন চৌধুরীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন জুয়েল আরেং ও মুজিবুর রহমান চৌধুরী।

এছাড়া প্রতিটি প্রকল্পের সময়সীমা, অগ্রগতি ও প্রকল্প বিষয়ক যাবতীয় তথ্যাবলী পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন