বিজ্ঞাপন

উত্তাল বেলারুশ, ফুল হাতে মানববন্ধন হাজার নারীর

August 13, 2020 | 6:54 pm

রোকেয়া সরণি ডেস্ক

বেলারুশে বিতর্কিত নির্বাচনের প্রতিবাদে বিক্ষোভে পুলিশের হামলার নিন্দা জানিয়ে মানববন্ধন কর্মসূচী পালন করছেন হাজার হাজার নারী। রাজধানী মিনস্কে নারীরা সাদা জামা পরে মানববন্ধনে অংশ নেন, এসময় তাদের হাতে ছিল ফুলের তোড়া। বেলারুশে বুধবার থেকে নারীরা এ মানববন্ধন শুরু করেন। এর আগে মঙ্গলবার নির্বাচনবিরোধী বিক্ষোভ থেকে অন্তত ১ হাজার বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

বিজ্ঞাপন

গত রোববার (৯ আগস্ট) বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১৯৯৪ সাল থেকে দেশটির ক্ষমতায় থাকা আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে পুন‍ঃনির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। তবে ওই নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে বলে অভিযোগ তুলে বিরোধী পক্ষ। ওইদিন নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পর থেকেই দেশ জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরদিন সোমবার নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন বিরোধী দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী সভেতলানা তিখানভস্কয়া।

তবে নির্বাচনের ফলাফল নিয়ে প্রতিবাদ জানাতে নির্বাচন কমিশনে গেলে তাকে সেখানে প্রায় সাত ঘণ্টা আটক রাখা হয়। মঙ্গলবার সকালে তিনি বেলারুশ থেকে পালিয়ে প্রতিবেশী লিথুনিয়ায় আশ্রয় নেন। এ ঘটনায় দেশটিতে আন্দোলন আরও চাঙ্গা হয়ে ওঠে। মঙ্গলবার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। ওইদিন পুলিশের ওপর রড ও লাঠিসোটা নিয়ে হামলা চালায় বিক্ষোভকারীরা। পুলিশের দাবি আত্মরক্ষার্থে পুলিশও আন্দোলনে গুলি চালায়। বুধবার পর্যন্ত সরকারি হিসেবে প্রায় ৬ হাজার ৭০০ জনকে আটক করেছে পুলিশ। এ পর্যন্ত দুই নিহত হয়েছেন বলে খবর প্রকাশ হয়েছে।

বিজ্ঞাপন

বিক্ষোভকারীদের উপর পুলিশের এমন হামলার প্রতিবাদে বুধবার মানববন্ধনের ডাক দেন দেশটির নারী অধিকার কর্মীরা। বুধবার ও বৃহস্পতিবার তারা মানববন্ধন কর্মসূচী পালন করেন। নির্বাচন বিরোধী আন্দোলনের পঞ্চম দিনে শত শত নারী রাজধানী মিনস্কের সড়কে নেমে আসেন এবং ‘সংহতি শৃঙ্খলা’ রচনা করে পুলিশকে মারমুখী আচরণ ত্যাগ করার আহ্বান জানান। বিক্ষোভকারীরা বিতর্কিত নির্বাচন বাতিলের দাবি জানান। দেশের অন্যান্য স্থানেও এমন মানববন্ধন করেন নারীরা। বিরোধীদলীয় নেতা মারিয়া কলেস্নিকোভা এক ভিডিওবার্তায় এ মানববন্ধনে সমর্থন জানিয়েছেন।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন