বিজ্ঞাপন

‘রেলে অন্যের টিকিটে ভ্রমণ করলে ৩ মাসের কারাদণ্ড’

August 13, 2020 | 6:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভ্রমণের জন্য ক্রয় করা ট্রেনের টিকিট অন্য কাউকে হস্তান্তর বা অন্যের টিকিট নিয়ে কেউ ভ্রমণ করলে তিন মাসের কারাদণ্ড দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বৃহস্পতিবার (১৩ আগস্ট) রেলের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

এদিকে রেলের এই নিয়ম নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় সমালোচনা শুরু হয়েছে। পরিবারের সদস্যরা নিজের মা-বাবা বা কারও জন্য টিকেট কিনতে গেলে এখন তিন মাসের কারাদণ্ডে দণ্ডিত হয়ে যাবেন- এমন বিষয় তুলে ধরেই সমালোচনা হচ্ছে বেশি।

এ বিষয়ে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, একজন যদি তার আপন ভাইয়ের জন্যও টিকিট কাটে তাহলেও তার ভাইয়ের জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করতে হবে। তার বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে যে টিকিট কাটবে তার জতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করতে পারবে। তবে যে ভ্রমণ করবে তার মোবাইল নম্বর দিতে হবে। এছাড়া একজনের পরিচয়পত্রের নম্বর দিয়ে সর্বোচ্চ চারটা টিকিট ক্রয় করা যাবে বলেও জানান তিনি।

রেলওয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেনে ভ্রমণের জন্য ক্রয় করা টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট হস্তান্তরযোগ্য নয়। এটি কেবল মাত্র যে ব্যক্তি বা যাত্রীর ভ্রমণের জন্য দেওয়া হবে তিনি সুনির্দিষ্টভাবে সেসব স্থানে ভ্রমণের অনুমতি পাবেন। যদি কোনো ব্যক্তি ট্রেনে ভ্রমণের নিজ টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট কারও কাছে হস্তান্তর বা বিক্রয় করে তাহলে তিনি তিন মাস পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবেন অথবা অর্থদণ্ড অথবা উভয় প্রকারের দণ্ডে দণ্ডিত হবেন।

বিজ্ঞাপন

একইভাবে টিকিটের ক্রেতা অন্যের টিকিট ব্যবহার করলে অথবা ব্যবহারের চেষ্টা করলে তিনি একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়ার জন্য দণ্ডিত হবেন। অতএব অনলাইন/মোবাইল অ্যাপ থেকে নিজে টিকিট কেটে রেলভ্রমণ করতে বলা যাচ্ছে এবং অন্যের নামে ক্রয় করা টিকিটে রেলভ্রমণ থেকে বিরত থাকতে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/এসএ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন