বিজ্ঞাপন

‘করোনায় শ্রম পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে সবাই ঐক্যবদ্ধ’

August 13, 2020 | 9:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, করোনা দুর্যোগের মধ্যে শ্রম পরিস্থিতি স্বাভাবিক ও শান্তিপূর্ণ রাখতে সরকার, মালিক ও শ্রমিক সংগঠনগুলো সবাই ঐক্যবদ্ধ। করোনা দুর্যোগের এ সময়ে সবাইকে ভেদাভেদ ভুলে শ্রমজীবী মেহনতি মানুষের সহযোগিতায় এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবন মিলনায়তনে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ড্যানিশ ট্রেড ইউনিয়ন ডেভেলপমেন্ট এজেন্সির (ডিটিডিএ) সহায়তায় কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত বিভিন্ন সেক্টরের শ্রমিকের মাঝে খাদ্য সহায়তা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘বিলসের উদ্যোগে ও ডিটিডিএর সহায়তায় যে খাদ্য সাহায্য করা হয়েছে তা শ্রমজীবী মানুষের জন্য সহায়ক হবে। স্বাধীনতা যুদ্ধে ডেনমার্ক সরকারের বাংলাদেশের প্রতি অকুণ্ঠ সমর্থন ছিল। ড্যানিশ সরকারের সব সহযোগিতার মধ্যে দিয়ে এ বিষয়টি সব সময়ই প্রতিফলিত হয়। বাংলাদেশ ডেনমার্ক সরকারের এই সহযোগিতার কথা কখনও ভুলবে না।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিজ উইনি এসট্রাপ পিটারসেন ডিটিডিএ’র সহযোগিতাকে অভিনন্দন জানান। তিনি বলেন, ‘বাংলাদেশের শ্রমজীবী মানুষের পাশে ডেনমার্ক সরকার সব সময়ই থাকতে চায়। বাংলাদেশে শ্রমক্ষেত্রে সংঘটিত সমস্যা সমাধানে ত্রিপক্ষীয় উদ্যোগকে ডেনমার্ক সরকার ও ট্রেড ইউনিয়ন সবসময়ই স্বাগত জানায় এবং এ ক্ষেত্রে সম্ভাব্য সব সহযোগিতা করতে চায়।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, শ্রমজীবী মানুষের অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে শ্রমবান্ধব নীতি নির্ধারণ ও যুগোপযোগী শ্রম আইন প্রণয়ন, সুষ্ঠু শিল্পসম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ট্রেড ইউনিয়নের সক্ষমতা বৃদ্ধি, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণ এবং শিল্পমালিক, ট্রেড ইউনিয়ন ও সরকারের মধ্যে সামাজিক সংলাপকে কার্যকর করার ক্ষেত্রে দুই দশকের অধিক সময় ধরে কাজ করে যাচ্ছে বিলস।

বিলস চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, বিলস মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান, জাতীয় শ্রমিক লীগ সভাপতি ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক এডভোকেট দেলোয়ার হোসেন খানসহ জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিলসের সহযোগী ১৩টি জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতাদের কাছে খাদ্যসামগ্রী হস্তান্তর করা হয় এবং পরবর্তীতে ২৪০০ শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন