বিজ্ঞাপন

মার্কিন মধ্যস্থতায় আমিরাত-ইসরায়েল শান্তি প্রক্রিয়া শুরু

August 14, 2020 | 1:17 am

আন্তর্জাতিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং ইসরায়েল তাদের দ্বি পাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, শুক্রবার (১৪ আগস্ট) এক প্রতিবেদনে বিবিসি জানাচ্ছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু; ইউএই'র ক্রাউন প্রিন্স মোহাম্মেদ আল নাহিয়ান এবং মার্কিন প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্প এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন - মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় ঐতিহাসিক উন্নতি হয়েছে।

শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে ইসরায়েল অধ্যুষিত পশ্চিম তীরে সীমানা সম্প্রসারণ স্থগিত করা হবে বলে, নেতানিয়াহুর এক টিভি ভাষণের সূত্রে জানিয়েছে বিবিসি।

এর আগে, আরব সাগর উপকূলীয় দেশগুলোর সঙ্গে ইসরায়েলের কোনো রকম কূটনৈতিক সম্পর্ক ছিল না।

বিজ্ঞাপন

অন্যদিকে, ট্রাম্পের ওই ঘোষণার খবর প্রচারিত হওয়ার পর মাইক্রোব্লগিং ওয়েব সাইট টুইটারে প্রকাশিত এক বার্তায় নেতানিয়াহু হিব্রু ভাষায় বলেছেন - আজ থেকে এক ঐতিহাসিক অধ্যায়ের সূচনা হলো।

প্রসঙ্গত, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে পর্যটন, সরাসরি ফ্লাইট চালু, নিরাপত্তা, প্রযুক্তি, জ্বালানি, স্বাস্থ্যসেবা, পরিবেশ এবং দূতাবাস স্থাপনের মতো বিষয়গুলো নিয়ে দ্বি পাক্ষিক আলোচনা ও চুক্তি সই অনুষ্ঠিত হবে বলে সূত্রগুলো আভাস দিয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন